ডেঙ্গু কমছে, করোনা বাড়ছে

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৭ জানুয়ারি ২০২২, ০২:২২ পিএম


ডেঙ্গু কমছে, করোনা বাড়ছে

দেশে নতুন করে বাড়ছে করোনার সংক্রমণ। সেই সঙ্গে বাড়ছে মৃত্যুও। গতকাল (৬ জানুয়ারি) দেশে করোনায় দৈনিক শনাক্তের সংখ্যা এক লাফে বেড়ে ১১৪০-এ দাঁড়ায়। যা বুধবার পর্যন্ত ছিল হাজারের নিচে এবং এক সপ্তাহ আগে ছিল ৫শ’র নিচে। এদিকে করোনা নতুন করে চোখ রাঙালেও, কমেছে ডেঙ্গু রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মাত্র একজন হাসপাতালে ভর্তি হয়েছেন। গত সাত দিনে ডেঙ্গুতে নতুন করে কারও মৃত্যু হয়নি।

নতুন বছরের সাত দিনে (শুক্রবার পর্যন্ত) মাত্র ৬২ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। শুক্রবার (৭ জানুয়ারি) সারা দেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এসব তথ্য জানিয়েছে।

কন্ট্রোল রুম জানায়, ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া একজন ঢাকা জেলার বাসিন্দা। তিনি রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন। এই সময়ে ঢাকা জেলার বাইরে নতুন কোনো রোগী নেই।

এ নিয়ে বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৫২ জনে। ঢাকার ৪৬টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৩১ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ২১ জন।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে আরও জানা গেছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি পর্যন্ত হাসপাতালে সর্বমোট রোগী ভর্তি হয়েছেন ৬২ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১০ জন। এই বছরের এখন পর্যন্ত ডেঙ্গুতে কারও মৃত্যু হয়নি।

এর আগে ২০১৯ সালে ডেঙ্গুর প্রকোপ মারাত্মক আকার ধারণ করে। সেই বছর এক লাখের বেশি মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়। মারা যান ১৪৮ জন। করোনা মহামারি মধ্যে ২০২০ সালে ডেঙ্গু তেমন প্রভাব ফেলতে পারেনি। তবে ২০২১ সালের মাঝামাঝি সময়ে কিছুটা উদ্বেগজনক পরিস্থিতি তৈরি করে ডেঙ্গু।

এদিকে বৃহস্পতিবারের তথ্যমতে তার আগের ২৪ ঘণ্টায় করোনায় ৭ জনের মৃত্যু হয়েছে। নতুন করে শনাক্ত হয়েছেন ১ হাজার ১৪০ জন। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এ পর্যন্ত দেশে ২৮ হাজার ৯৭ জনের মৃত্যু হয়েছে; শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৮৯ হাজার ৯৪৭ জনে।

ওই ২৪ ঘণ্টায় ২৩ হাজার ৬২৯ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ২৩ হাজার ৪৩৫টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৪ দশমিক ৮৬ শতাংশ। মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬৯ শতাংশ।

সবশেষ ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের ২ জন নারী, ৫ জন পুরুষ। তাদের মধ্যে চট্টগ্রামে ৪ এবং ঢাকা, রাজশাহী ও রংপুরে ১ জন করে মারা গেছেন।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। গেল বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

টিআই/এমএইচএস

Link copied