দুই মাসের মধ্যে ব্যবহার সনদ নিতে হবে ভবন মালিকদের : রাজউক

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১২ জানুয়ারি ২০২২, ১১:৩৩ এএম


দুই মাসের মধ্যে ব্যবহার সনদ নিতে হবে ভবন মালিকদের : রাজউক

যেসব ভবন মালিকরা ভবনের নির্মাণ কাজ শেষ করেছেন কিন্তু বসবাস বা ব্যবহার সনদপত্র গ্রহণ করেননি তাদের আগামী দুই মাসের মধ্যে সনদ নেওয়ার নির্দেশ দিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

বুধবার (১২ জানুয়ারি) রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের পরিচালক (উন্নয়ন নিয়ন্ত্রণ-১) প্রকৌশলী মোবারক হোসেন বলেছেন, 'ঢাকা মহানগর ইমারত (নির্মাণ, সংরক্ষণ, উন্নয়ন ও অপসারণ) বিধিমালা, ২০০৮' এর বিধি ১৮ অনুসারে ইমারতের আংশিক-সম্পূর্ণ অংশ নির্মাণ শেষে ব্যবহারের আগে ভবন মালিককে রাজউক থেকে বসবাস বা ব্যবহার সনদপত্র গ্রহণ করা বাধ্যতামূলক। সেই সঙ্গে প্রতি ৫ বছর পরপর সেই বসবাস বা ব্যবহার সনদপত্র নবায়ন করাও বাধ্যতামূলক। বসবাস বা ব্যবহার সনদপত্র না থাকলে রাজউক আওতাধীন এলাকায় ইমারতের মালিকানা হস্তান্তর ও নামজারির অনুমোদন পাওয়া যাবে না।'

এতে আরও বলা হয়, রাজউকের কাছ থেকে নকশা অনুমোদন গ্রহণ করে যেসব ভবন মালিক ভবন নির্মাণের পর বসবাস বা ব্যবহার সনদপত্র ছাড়া গ্যাস, বিদ্যুৎ পানির সংযোগ নিয়েছেন সেসব ভবন মালিকের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে সংযোগ বিচ্ছিন্ন করাসহ আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সার্বিক বিষয় বিবেচনা করে যেসব ভবনের মালিকরা এরইমধ্যে ভবনের নির্মাণ কাজ শেষ করেছেন কিন্তু বসবাস বা ব্যবহার সনদপত্র নেননি, তাদের আগামী দুই মাসের মধ্যে সনদ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট অথরাইজড অফিসারের দফরত থেকে এই সনদ নিতে হবে।

এএসএস/জেডএস

Link copied