ষষ্ঠ ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ১৪৩ প্রার্থী

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৫ জানুয়ারি ২০২২, ০৯:৩৩ পিএম


ষষ্ঠ ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ১৪৩ প্রার্থী

ষষ্ঠ ধাপে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে চেয়ারম্যান, সংরক্ষিত নারী সদস্য ও সাধারণ সদস্য পদে ১৪৩ জন্য প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এ ধাপের ভোটগ্রহণ আগামী ৩১ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

ষষ্ঠ ধাপে ২১৯ ইউপিতে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল বৃহস্পতিবার (১৩ জানুয়ারি)। শনিবার (১৫ জানুয়ারি) নির্বাচন কমিশন (ইসি) থেকে এ তথ্য জানানো হয়।

ইসি জানায়, এই ধাপে চেয়ারম্যান পদে ২৫৩ জন, সংরক্ষিত সদস্য পদে ৪৪ জন এবং সাধারণ সদস্য পদে ৩১৭ জন তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। মনোনয়নপত্র প্রত্যাহার শেষে এই ধাপে চেয়ারম্যান পদে এক হাজার ১৫৯ জন, সংরক্ষিত নারী সদস্য পদে দুই হাজার ৪৫৩ জন এবং সাধারণ সদস্য পদে ৭ হাজার ৪৯৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন।

ইসির জনসংযোগ শাখা থেকে পাঠানো তথ্যে দেখা গেছে, এই ধাপে চেয়ারম্যান পদে ১২ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৩১ জন এবং সাধারণ সদস্য পদে ১০০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বী ছাড়াই নির্বাচিত হলেন।

ইসির তথ্য অনুযায়ী, পঞ্চম ধাপে ৭১৪টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে তিন পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৯৩ জন প্রার্থী নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৫২ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৩২ জন এবং সাধারণ সদস্য পদে ১০৯ জন প্রার্থী রয়েছেন। 

চতুর্থ ধাপে ৮৪২টি ইউপিতে চেয়ারম্যান পদে ৪৮ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১২ জন এবং সাধারণ সদস্য পদে ১৩৫ জন অর্থাৎ মোট ২৯৫ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

তৃতীয় ধাপে এক হাজার চারটি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ৫৬৯ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে ১০০, সংরক্ষিত নারী সদস্য পদে ১৩২ এবং সাধারণ সদস্য পদে ৩৩৭ জন প্রার্থী রয়েছেন। 

দ্বিতীয় ধাপে ৮৩৫ ইউপিতে একক প্রার্থী থাকায় চেয়ারম্যান পদে ৮১, সংরক্ষিত মহিলা পদে ৭৬ ও সাধারণ সদস্য পদে ২০৩ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। 

দ্বিতীয় ধাপে তিন পদে মোট বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় লাভ করেছেন ৩৬০ জন প্রার্থী। প্রথম ধাপে ৩৬৯ ইউপিতে ৬৯ চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়। এছাড়া সংরক্ষিত নারী সদস্য ছয় জন ও ৬৩ জন সাধারণ সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এই ধাপে তিন পদে মোট ১৩৮ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় লাভ করেন।

এসআর/এইচকে

Link copied