২০ জানুয়ারি শুরু হচ্ছে ‘৭ম আন্তর্জাতিক পানি সম্মেলন’

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৮ জানুয়ারি ২০২২, ০৬:৪৮ এএম


২০ জানুয়ারি শুরু হচ্ছে ‘৭ম আন্তর্জাতিক পানি সম্মেলন’

‘তিস্তা নদী অববাহিকা : সংকট উত্তরণ ও সম্ভাবনা’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে বৃহস্পতিবার (২০ জানুয়ারি) শুরু হতে যাচ্ছে তিন দিনব্যাপী ‘৭ম আন্তর্জাতিক পানি সম্মেলন-২০২২’। করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধের বিষয়টি মাথায় রেখে অনলাইন প্লাটফর্মে অনুষ্ঠিত হচ্ছে এবারের সম্মেলন, যা চলবে ২২ জানুয়ারি পর্যন্ত।

সোমবার (১৭ জানুয়ারি) অনুষ্ঠানের আয়োজক অ্যাকশন এইড বাংলাদেশের কমিউনিকেশন অফিসার গোলাম মাহতামীম নাঈম এ তথ্য জানান।

তিনি জানান, তিস্তা নদীর অববাহিকায় বিদ্যমান সংকট ও সম্ভাবনার ওপর আলোকপাত হবে এ সম্মেলনে। এবারের সম্মেলনের উদ্দেশ হলো তিস্তা নদীর রূপতত্ত্ব, নৃতাত্ত্বিক বিষয় এবং আঞ্চলিক বিরোধের ওপর তথ্য-উপাত্ত সংগ্রহ ও আলোচনা-পর্যালোচনার মাধ্যমে আন্তর্জাতিক সম্প্রদায় ও জাতীয় পর্যায়ের নীতি নির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করা যাতে করে সমস্যাটির একটি সমাধান হয়। তিন দিনের এ সম্মেলনটি সরকারি-বেসরকারি কর্তৃপক্ষ, এনজিও, দাতা সংস্থা, প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা, সুশীল সমাজ, শিক্ষাবিদ, পানি বিশেষজ্ঞ, পরিবেশবিদ এবং তৃণমূল পর্যায়ের জনগণকে তিস্তা নিয়ে একত্রিত হয়ে আলোচনা করার জন্য একটি বড় প্লাটফর্ম হিসেবে কাজ করবে।

আয়োজকরা জানান, সম্মেলনে তিনটি বিষয়ভিত্তিক প্রসঙ্গ- ইতিহাস, আকৃতি এবং তিস্তা ও এর পার্শ্ববর্তী নদীর স্থানিক পরিবর্তন; তিস্তা নদীর অববাহিকায় কাঠামোগত হস্তক্ষেপ এবং আঞ্চলিক ভূ-রাজনীতি; তিস্তা নদীর অববাহিকা, বাস্তুতন্ত্র এবং লৈঙ্গিক প্রভাবের ওপর ভিত্তি করে অনুষ্ঠিত হচ্ছে এবারের সম্মেলন। সম্মেলনে বাংলাদেশ ছাড়াও জাপান, সুইডেন, ব্রুনাই, নেপাল ও ভারতের নদী ও পানি বিষয়ক বিশেষজ্ঞরা অংশগ্রহণ করবেন।

এএসএস/এসএসএইচ

Link copied