বর্তমানে সংক্রমণের ৭০ শতাংশই ওমিক্রন : স্বাস্থ্যমন্ত্রী

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২১ জানুয়ারি ২০২২, ১২:০৩ পিএম


বর্তমানে সংক্রমণের ৭০ শতাংশই ওমিক্রন : স্বাস্থ্যমন্ত্রী

দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিস্তার বেড়েই চলেছে। বর্তমানে দেশে করোনা সংক্রমণের ৭০ শতাংশই ওমিক্রন বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

শুক্রবার (২১ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় স্বাস্থ্য অধিদফতরে আয়োজিত দেশের করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ে বিশেষ সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে, দেশে নতুন করে যতো করোনা আক্রান্ত বাড়ছে, তাদের ৭০ শতাংশই ওমিক্রন ভ্যারিয়েন্ট। বাকি ৩০ শতাংশ অন্যান্য ভ্যারিয়েন্টে আক্রান্ত।

জাহিদ মালেক বলেন, আমরা দেখছি দেশে করোনার সংক্রমণ বেড়েই চলেছে। তাই আগামী দুই সপ্তাহ স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের বন্ধ থাকবে।

এছাড়াও বিপিএল, বইমেলা, বাণিজ্য মেলায় টিকার সনদ ও করোনা পরীক্ষার সনদ প্রদর্শন করেই ঢুকতে হবে বলে জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী যোগ করেন, পর্যটন এলাকায় যেতে হলেও টিকা সনদ নিয়ে যেতে হবে।

মন্ত্রী আরও বলেন, সংক্রমণের তীব্রতা বাড়ায় হাসপাতালগুলোতে ৩৩ শতাংশ শয্যা ইতোমধ্যে পূর্ণ হয়েছে। সারাদেশের হাসপাতালগুলোতে ২ হাজারের অধিক রোগী ভর্তি আছে। এরমধ্যে শুধু রাজধানীতেই এক হাজারের অধিক রোগী ভর্তি আছে। পরিস্থিতি আরও অবনতি হতে পারে।

জাহিদ মালেক বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে আগামী দুই সপ্তাহ স্কুল-কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সঙ্গে  বিয়ে, ধর্মীয় অনুষ্ঠানে একশ জনের বেশি অংশ নিতে পারবেন না। সবার টিকা সনদ থাকতে হবে।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমদুল কবির, স্বাস্থ্য অধিদফতরের লাইন ডিরেক্টর ও মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলামসহ আরও অনেকে।

টিআই/এমএইচএস

Link copied