বেকার যুবকদের যোগ্যতা অনুযায়ী চাকরি নিশ্চিতের দাবি

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২২ জানুয়ারি ২০২২, ০৮:১৮ পিএম


বেকার যুবকদের যোগ্যতা অনুযায়ী চাকরি নিশ্চিতের দাবি

বেকার যুবকদের যোগ্যতা অনুযায়ী চাকরি প্রদানসহ ৯ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ যুব ইউনিয়নের ঢাকা দক্ষিণ মহানগর। শনিবার (২২ জানুয়ারি) পল্টন মোড়ে সংগঠনটি আয়োজিত বিক্ষোভ সমাবেশ থেকে এসব দাবি জানানো হয়।

সংগঠনটির অন্য দাবিগুলো হচ্ছে; কর্মহীন যুবকদের জন্য বেকার ভাতা চালু করা; কর্মসংস্থান ব্যাংককে কার্যকর করা; বেকার যুবকদের সহজ শর্তে নগদ ঋণ প্রদান; ঘুষ ছাড়া চাকরি প্রদান করা; করোনাকালীন প্রবাস ফেরত যুবদের প্রবাসে কর্মে ফিরে যাওয়া নিশ্চিত করা ও  সরকারি শূন্য পদে সরাসরি নিয়োগদান করা, আউটসোর্সিং কমিশন বাণিজ্য বন্ধ করা; সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের নিয়োগ পরীক্ষা বিভাগীয় সদরে গ্রহণ করা; চাকরির আবেদনে ব্যাংক ড্রাফট-পেঅর্ডার নেওয়া বন্ধ করা এবং চাকরি প্রার্থীদের জন্য কেন্দ্রীয় অনলাইন নিবন্ধন ব্যবস্থা চালু করা।

সমাবেশে বক্তারা বলেন, দেশের যুব শক্তির ১১ শতাংশ বেকার, যা জনসংখ্যার হিসাবে ১ কোটিরও বেশি। স্বাধীনতার ৫০ বছর পরও কর্মসংস্থান সংকট রয়ে গেছে। এ সংকটের অন্যতম কারণ নিয়োগ-বাণিজ্য। কর্মসংস্থান যেন ঘুষ, দুর্নীতি ও দলীয়করণের ভিত্তিতে না হয়ে প্রকৃত মেধা ও যোগ্যতার ভিত্তিতে হয়, তা সরকারকে নিশ্চিত করতে হবে। বেকার যুবকদের কাজের ব্যবস্থা করতে না পারলে ক্ষমতায় থাকার নৈতিক অধিকার সরকারের নেই। যুব সমাজের পরিষ্কার দাবি, 'যুবকদের কাজ দাও, নইলে গদি ছাড়ো'।

তারা আরও বলেন, দেশে নতুন করে ৩ কোটি ৬০ লাখ মানুষ দারিদ্র্য সীমার নিচে চলে গেছে। সরকার উন্নয়নের রোল মডেল হিসেবে জাহির করার চেষ্টা করলেও লুটপাট, দুর্নীতি, দলীয়করণ ও প্রশাসনিক অব্যবস্থাপনার কারণে দেশের অর্থনীতি আজ বিপর্যস্ত হয়ে পড়েছে। কোটি বেকারের কাজের ব্যবস্থা না থাকায় সামাজিক অপরাধ বাড়ছে। আইন-শৃঙ্খলা পরিস্থিতিরও অবনতি হচ্ছে। খুন, ধর্ষণ, নিপীড়ন, ছিনতাই বেড়ে গেছে। এখন সরকার দলীয় আশ্রয়ে তারা অপরাধ করছে। দলীয় সেইফ গার্ড ও বিচারহীনতার কারণে অপরাধীরা আরও বেপরোয়া হয়ে উঠেছে।

সমাবেশে উপস্থিত ছিলেন বাংলাদেশ যুব ইউনিয়নের ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি গোলাম রাব্বি খান, কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম, প্রেসিডিয়াম সদস্য ত্রিদিব সাহা, ঢাকা মহানগর উত্তরের সভাপতি চৌধুরী জোসেন, ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক শাহিন ভুইয়া, সাংগঠনিক সম্পাদক জীবন কুমার সাহা প্রমুখ।

এমএইচএন/এসকেডি

Link copied