পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে ওমানের নতুন সিডিএর সাক্ষাৎ

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৪ জানুয়ারি ২০২২, ০৭:১১ পিএম


পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে ওমানের নতুন সিডিএর সাক্ষাৎ

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেছেন ঢাকার ওমান দূতাবাসের নতুন চার্জ ডি অ্যাফেয়ার্স (সিডিএ) আব্দুল গাফফার বিন আব্দুল করিম আল-বুলুশি।

সোমবার (২৪ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী-সচিবের দপ্তরে পৃথক সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

প্রতিমন্ত্রী ওমানের নতুন সিডিএকে ঢাকায় স্বাগত জানান। নতুন সিডিএ ঢাকায় তাকে সমর্থন ও সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। সাক্ষাতে শাহরিয়ার আলম আঞ্চলিক ও বৈশ্বিক বিষয়ে ওমানের স্বাধীন ও ভারসাম্যপূর্ণ পররাষ্ট্রনীতির ভূমিকার প্রশংসা করেন। তিনি গৃহস্থালি ও ব্যবসা প্রতিষ্ঠানে প্রচুর সংখ্যক বাংলাদেশি কর্মীকে সহায়তা করার জন্য ওমান সরকার ও দেশটির জনগণের প্রশংসা করেন। নতুন সিডিএ ওমানে অবকাঠামো নির্মাণ এবং উন্নয়ন প্রকল্পে বাংলাদেশি কর্মীদের প্রশংসা করেন। সিডিএ দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে সহযোগিতা জোরদারে ‘বাংলাদেশ-ওমান বিজনেস ফোরাম’ গঠনের সম্ভাবনা অন্বেষণ করার প্রস্তাব দেন।

প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের আগে আল-বুলুশি পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতে তারা জনশক্তি রফতানিসহ নতুন ক্ষেত্রে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক সুসংহত ও সম্প্রসারণের উপায় নিয়ে আলোচনা করেন। পররাষ্ট্র সচিব কৃষি ও খাদ্য নিরাপত্তা, ব্লু ইকোনমি এবং দুই দেশের মধ্যে বর্ধিত বাণিজ্য, আইটি এবং জলবায়ু পরিবর্তনের মতো সহযোগিতার উদীয়মান ক্ষেত্রগুলো বিবেচনা করার জন্য সিডিএকে আহ্বান জানান। সিডিএ পররাষ্ট্র সচিবকে জানান, ওমানে জনশক্তি সেক্টর ধরে রাখতে প্রকৌশলী, ডাক্তার, নার্স ও কেয়ার-গিভারসের মতো দক্ষ কর্মীর দিকে বাংলাদেশকে মনোযোগ দিতে পারে। 

উল্লেখ্য, গতকাল রোববার ঢাকায় ওমানের নতুন সিডিএ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের নিকট তার পরিচয়পত্র পেশ করেন।

এনআই/এসকেডি

Link copied