মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসছেন মঙ্গলবার

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৪ জানুয়ারি ২০২২, ০৮:১১ পিএম


মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসছেন মঙ্গলবার

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের আমন্ত্রণে তিন দিনের সফরে মঙ্গলবার (২৫ জানুয়ারি) ঢাকায় আসছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ বিন জয়নুদিন।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের একটি সূত্র ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছে। সূত্র জানায়, প্রবাসী কল্যাণমন্ত্রীর আমন্ত্রণে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার ঢাকায় আসবেন। তার ঢাকা সফরের মূল এনগেজমেন্ট হবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে।

জানা যায়, মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকা সফরে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে ও প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। এছাড়া সফরে তিনি বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন করবেন।  তিনি বাংলাদেশ-মালয়েশিয়ার সুশীল সমাজের সঙ্গে মতবিনিময় ও ঢাকায় মালয়েশিয়া প্রবাসীদের নৈশভোজে যোগ দেবেন।

কূটনৈতিক সূত্র বলছে, প্রবাসী কল্যাণমন্ত্রীর আমন্ত্রণে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীর এ সফর খুবই গুরত্বপূর্ণ। কারণ মালয়েশিয়ার সঙ্গে কর্মী প্রেরণে সমঝোতা স্মারক বা এমওইউ স্বাক্ষরের মাসখানেক পর তিনি ঢাকা সফরে আসছেন। আশা করা হচ্ছে, জয়নুদিনের এ সফরে বাংলাদেশ থেকে কর্মী প্রেরণ শুরুর বিষয়টি সুগম হবে।

গত বছরের ১৯ ডিসেম্বর কুয়ালালামপুরে মালয়েশিয়ার সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করে বাংলাদেশ। প্রবাসীমন্ত্রী ইমরান আহমদ ও মালয়েশিয়া সরকারের মানবসম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান নিজ নিজ দেশের পক্ষে এমওইউ সই করেন।

এদিকে, মালয়েশিয়ায় বিদেশি কর্মী নিয়োগে অনলাইন আবেদনের তারিখ ঘোষণা করা হয়েছে। গত ১৫ জানুয়ারি মানবসম্পদমন্ত্রী দাতুক সেরী এম সারাভানান সই করা এক নোটিশে বলা হয়েছে, ২৮ জানুয়ারি থেকে প্ল্যান্টেশন খাতে ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা যাবে। অন্যান্য খাতে আবেদন করা যাবে ১৫ ফেব্রুয়ারি থেকে।

দীর্ঘ তিন বছর বন্ধ থাকার পর গত ১০ ডিসেম্বর বাংলাদেশ থেকে কর্মী নিতে অনুমোদন দেয় মালয়েশিয়া। বাংলাদেশ থেকে সব পেশার শ্রমিক নেওয়ার অনুমোদন দিয়েছে দেশটি। বিশেষ করে গৃহকর্মী, বাগান, কৃষি, উৎপাদন, পরিষেবা, খনি ও খনন এবং নির্মাণ খাতে বাংলাদেশি কর্মী নেবে দেশটি।

এনআই/জেডএস

Link copied