কলাবাগানে ৭০ বছরের ভূমি সংক্রান্ত জটিলতা নিরসনে মন্ত্রীর নির্দেশ

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৬ জানুয়ারি ২০২২, ০৬:৩১ পিএম


কলাবাগানে ৭০ বছরের ভূমি সংক্রান্ত জটিলতা নিরসনে মন্ত্রীর নির্দেশ

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

রাজধানীর কলাবাগান এলাকার ১৪ একর জমি অবমুক্ত করার নির্দেশ দিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। এছাড়া আরও দুই একর জমির মধ্যে যেসব জমি বর্তমানে ব্যক্তির দখলে আছে সেসবও অবমুক্ত করার প্রক্রিয়া শুরুর নির্দেশ দিয়েছেন তিনি।

বুধবার ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক আন্তঃমন্ত্রণালয় সভায় মন্ত্রী এই নির্দেশ দেন। ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।

ধানমন্ডি মৌজার অধিগ্রহণ করা জমির জটিলতা নিরসনে অনুষ্ঠিত এ সভায় ভূমিমন্ত্রী বলেন, বর্তমান সরকার জনগণের সরকার। জনগণের ন্যায়সঙ্গত অধিকার বা স্বার্থ সংরক্ষণ করা এই সরকারের অঙ্গীকার। জনস্বার্থ বিবেচনায় ইতোপূর্বে খাসমহাল সংক্রান্ত জটিলতা যা দীর্ঘদিন যাবত অনিষ্পন্ন ছিল তা আজ নিষ্পন্ন করা হয়েছে।

অবমুক্ত প্রক্রিয়া যেন স্বচ্ছতার সঙ্গে সম্পন্ন করা হয় এবং টাউট ও দালালরা যেন কোনো ধরনের হয়রানি না করতে পারে, সেদিকে দৃষ্টি রাখতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন সাইফুজ্জামান চৌধুরী।

আইনি জটিলতা থাকায় এসব জমির মালিকরা কিংবা তাদের ওয়ারিশরা ৭০ বছর যাবত জমির খাজনা, খারিজ বা হস্তান্তর করতে পারছেন না। এই কারণে তারা তাদের ভূ-সম্পদের আনুষ্ঠানিক কিংবা অর্থনৈতিকভাবে ফলপ্রসু ব্যবহারও করতে পারছিলেন না। অবমুক্তের ফলে তাদের দীর্ঘদিনের ভোগান্তির অবসান হবে বলে জানিয়েছে ভূমি মন্ত্রণালয়।

এসএইচআর/ওএফ

Link copied