৩৪ বছরে ছাত্রলীগের পদ পেলেন ইডেনের রুমি, বললেন বয়সের ‘ভুল’

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৫ মে ২০২২, ০৪:৪২ পিএম


৩৪ বছরে ছাত্রলীগের পদ পেলেন ইডেনের রুমি, বললেন বয়সের ‘ভুল’

রাজধানীর ইডেন মহিলা কলেজ শাখা ছাত্রলীগের সদ্য ঘোষিত কমিটিতে সহ-সভাপতি পদ পেয়েছেন উম্মে রুম্মান রুমি। তার বয়স ৩৪ বছরের বেশি। অথচ, ছাত্রলীগের গঠনতন্ত্রের ৫ এর ‘ক’ ধারা অনুযায়ী, ছাত্রলীগ নেতাদের সর্বোচ্চ বয়সসীমা ২৯ বছর।

জানা গেছে, ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলার কাদিহাট মহারাজা গ্রামের মো. মজিবর রহমান ও মোছা. আনোয়ারা বেগম দম্পতির মেয়ে উম্মে রুম্মান রুমি। রানীশংকৈল উপজেলা নির্বাচন অফিসের হালনাগাদ তথ্য ও জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুযায়ী তার ভোটার নম্বর ৯৪০****৩০৩, জন্ম তারিখ ১৯৮৭ সালের ১৬ নভেম্বর। সে হিসাবে ইডেন কলেজ ছাত্রলীগের কমিটি ঘোষণার দিন তার বয়স ছিল ৩৪ বছর ৫ মাস ২৭ দিন।

এ বিষয়ে জানতে চাইলে উম্মে রুম্মান রুমি বলেন, আমার ভোটার আইডি কার্ডে বয়সটা ভুল আছে। আমার সত্যিকারের জন্ম তারিখ ১৯৯০ সালের ১৬ নভেম্বর।

তিনি বলেন, আমার বাবা-মা ভুল করে এ তারিখ দিয়েছে। এটা সংশোধনের জন্য আমি নির্বাচন কমিশন অফিসে কাগজপত্র জমা দিয়েছি।

১৯৯০ সালের ১৬ নভেম্বর জন্ম হলেও তো বয়স প্রায় ৩২ বছর। তাহলে কীভাবে পদ পেলেন— জানতে চাইলে তিনি বলেন, আমাদের সম্মেলন যখন হয়, তখন নেতা হওয়ার বয়স ছিল। সেই তারিখ ধরে পদ দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, সম্মেলনের পর করোনার কারণে আমরা দীর্ঘদিন কমিটি করতে পারিনি। সম্মেলনের দিন অনুযায়ী বয়স নির্ধারণ করা হয়। এখানে সম্মেলনের সময় তার বয়স কত ছিল তার ওপর নির্ভর করবে।

ইডেন কলেজ ছাত্রলীগের সর্বশেষ সম্মেলন হয় ২০১৯ সালের ২৪ জুলাই। সম্মেলনের ২ বছর ৯ মাস পর গত শুক্রবার (১৩ মে) শাখা ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা করা হয়। এতে বিবাহিত, অধিক বয়সী ও বিতর্কিতরা পদ পেয়েছেন বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে ওইদিন রাতে ইডেন কলেজে ছাত্রলীগের দুই গ্রুপে সংঘর্ষ হয়। এসময় নতুন কমিটির সভাপতি-সাধারণ সম্পাদকের কক্ষে তালা দেন বিক্ষুব্ধরা। পরে ভোররাতে পরিস্থিতি শান্ত হয়।

এএজে/আরএইচ

Link copied