বিএনপির হারুনের বিশেষ অধিকারের নোটিশ নাকচ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৭ জুন ২০২২, ০৭:২৬ পিএম


বিএনপির হারুনের বিশেষ অধিকারের নোটিশ নাকচ

বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদের বিশেষ অধিকার ক্ষুণ্নের নোটিশ নাকচ করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সোমবার একাদশ জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশনে সম্প্রতি ১৬৪ বিধি অনুযায়ী হারুন বিশেষ অধিকার ক্ষুণ্নের দাবি করে সংসদে দেওয়া নোটিশটি দেশের সংবিধান ও সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী ‘বিশেষ অধিকার সংক্রান্ত না হওয়ায়’ তা নাকচ করেন স্পিকার।

এর আগে নোটিশটি হারুন সংসদে পড়ে শোনান। এতে তিনি দাবি করেন তার নির্বাচনী এলাকা চাপাইনবাবগঞ্জ-৩ এবং বিএনপি দলীয় আরেক এমপি চাপাইনবাবগঞ্জ-২ এলাকার নবনির্মিত ও নির্মাণাধীন ৬৫টি প্রাথমিক বিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর ও ফলক উদ্বোধন করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী। এ সময় চাপাইনবাবগঞ্জ-১ নির্বাচনী এলাকা যেখানে সরকার দলীয় এমপি রয়েছেন সেখানকার স্কুলগুলো উদ্বোধন থেকে বাদ রাখা হয়।

তিনি জানান, সংসদ সদস্য থাকা অবস্থায় আগে বহু সরকারি বেসরকারি স্কুলের ভবন ও ভিত্তিপ্রস্তর তিনি উদ্বোধন করেছেন। নবম ও দশম সংসদে তার এলাকায় যিনি সংসদ সদস্য ছিলেন তিনিও এসব উদ্বোধন করেছেন বলে জানান। সারা দেশে স্থানীয় সংসদ সদস্যরাই শিক্ষা প্রতিষ্ঠানের ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করে থাকেন।

তার নির্বাচনী এলাকায় গত তিন বছরে ৬০টি ভবনের নির্মাণ কাজ চলছে বা শেষ হয়েছে উল্লেখ করে হারুন বলেন, এসব ভবনের ভিত্তি প্রস্তর বা শুভ উদ্বোধন আমি যতে না করতে পারি সে জন্য প্রতিমন্ত্রী জেলা প্রাথমিক শিক্ষা অফিসের মাধ্যমে সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশনা প্রদান করেন।

মন্ত্রিসভার সদস্যদের শপথের বিষয়টি উল্লেখ করে হারুন বলেন, বাংলাদেশের সংবিধানে যে শপথ রয়েছে সেখানে ভয়ভীতি বা অনুগ্রহ, অনুরাগ বা বিরাগের বশবর্তী না হয়ে সকলের প্রতি আইনানুগ আচরণ করার কথা বলা হয়েছে। 

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী সেই শপথ ভঙ্গ করেছেন দাবি করে হারুন এ বিষয়টি তার অধিকার ক্ষুণ্ন হয়েছে উল্লেখ করে স্পিকারের সদয় অবগতি ও কার্যার্থে জানানো হলো বলে উল্লেখ করেন।

এ বিষয়ে গত ২৩ জুন নোটিশ পাওয়ার বিষয়টি উল্লেখ করে স্পিকার সংসদকে জানান, আমরা সংসদ সদস্য হারুনুর রশীদের কাছ থেকে বিশেষ অধিকার ক্ষুণ্নের একটি নোটিশ পেয়েছি। নোটিশটি ইতোমধ্যে পরীক্ষা করা হয়েছে। সংসদ সদস্য মো. হারুনুর রশীদ চাপাইনবাবগঞ্জ-৩ এর নোটিশটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৭৮ অনুচ্ছেদ এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধির ১৬৫ এবং ১৬৬ এর ৩ এর আলোকে বিশেষ অধিকার সংক্রান্ত না হওয়ায় গ্রহণ করা গেল না বলে আমি দুঃখিত।

এইউএ/এসকেডি

Link copied