Dhaka Post

ঢাকা শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১

সচিবালয় গেটে নুরের সমাবেশ

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৩ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৩৫

সচিবালয় গেটে নুরের সমাবেশ

সচিবালয় গেটে সমাবেশে বক্তব্য দিচ্ছেন ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর/ ছবি: ঢাকা পোস্ট

পূর্বঘোষণা অনুযায়ী শাহবাগে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন কর্মসূচি থাকলেও জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। মানববন্ধনের শেষ পর্যায়ে সংগঠনটির যুগ্ম আহ্বায়ক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহসভাপতি নুরুল হক নুর শিক্ষা মন্ত্রণালয় ঘেরাওয়ের ঘোষণা দেন।

পরে সেদিকে (শিক্ষা মন্ত্রণালয়) মিছিল নিয়ে যান তিনি এবং সচিবালয়ের দুই নম্বর গেটের পাশে ১৫ মিনিট সমাবেশ করেন। এ সময় সচিবালয়ের দুই নম্বর গেটের যান চলাচল এবং দর্শনার্থী প্রবেশ পথ বন্ধ করে দেওয়া হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, প্রেসক্লাব থেকে পূর্বঘোষণা ছাড়াই হঠাৎ শিক্ষা মন্ত্রণালয় ঘেরাওয়ের ঘোষণা দেন নুর। সে সময় মিছিল নিয়ে সচিবালয়ের দিকে যাওয়ার সময় দায়িত্বরত পুলিশ কর্মকর্তারা কয়েকদফায় অনুরোধ জানিয়ে বাধা দেওয়ার চেষ্টা করেন। কিন্তু এতে কাজ হয়নি। মিছিলটি সচিবালয়ের দুই নম্বর গেটের পাশে অবস্থান নেয় এবং সেখানে অন্তত ১৫ মিনিট সমাবেশ করে। এ সময় সচিবালয়ের দায়িত্বরত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা পাশেই দাঁড়িয়ে ছিলেন।

সমাবেশে নুর বলেন, আজকে আমরা শান্তিপূর্ণভাবে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি শেষে সচিবালয়ে এসেছি। আপনাদের (শিক্ষামন্ত্রীর) কানে ছাত্র সমাজের দাবি পৌঁছে দিতে। কারণ আমরা জানি, আপনারা এসি রুমের মধ্যে থেকে ছাত্র সমাজের বাস্তবতা উপলব্ধি করতে পারেন না। সেজন্য আপনাদের দরজায় এসে কানের দ্বারপ্রান্তে আমাদের দাবিগুলো শুনিয়ে দিয়ে যাচ্ছি।

তিনি আরও বলেন, আমাদের দাবি হচ্ছে, ফেব্রুয়ারির শেষে কিংবা মার্চের প্রথম দিকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া। জাতীয় বিশ্ববিদ্যালয়সহ যেসব প্রতিষ্ঠানে পরীক্ষা চলছিল সেগুলো চালু করতে হবে। যেহেতু আপনার (দীপু মনি) নির্দেশনায় বন্ধ হয়েছে, সেহেতু আপনি নির্দেশনা দেবেন যে শিক্ষা কার্যক্রম চলবে।

এ সময় ডাকসুর সাবেক সমাজসেবা বিষয়ক সম্পাদক আকতার হোসেন, ছাত্র অধিকার পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক মুহাম্মদ রাশেদ খান, যুগ্ম আহ্বায়ক আবু হানিফ, সোহরাব,মাহফুজ, মশিউর, শাকিলউজ্জামান, আদিব আরিফ, সাদ্দামসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সচিবালয়ের সামনে সমাবেশ শেষে আবারও মিছিল নিয়ে স্লোগান দিতে দিতে জিরো পয়েন্ট হয়ে প্রেসক্লাবের দিকে যান তারা।

এমএইচএন/এফআর

Link copied