সরকারের দ্বিমুখী নীতিতে পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন হয়নি

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০১ ডিসেম্বর ২০২২, ০৯:০৮ পিএম


সরকারের দ্বিমুখী নীতিতে পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন হয়নি

পার্বত্য শান্তিচুক্তি পার্বত্য জেলাগুলো শান্তি আনতে পারেনি, বরং বিরোধ-বৈরীতা-সহিংসতা জিইয়ে রাখা হয়েছে বলে দাবি করেছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। তিনি বলেন, সরকারের দ্বিমুখী নীতির কারণে পরিস্থিতির ক্রমাবনতি ঘঠে চলেছে। 

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির পঁচিশ বছর পূর্তি উপলক্ষে এক বিবৃতিতে এ দাবি করেন তিনি। 

সাইফুল হক বলেন, শান্তিচুক্তির পর সরকারগুলোর অনীহা ও অনাগ্রহের কারণে এ চুক্তির কার্যকরি বাস্তবায়ন হয়নি। ভূমিবিরোধ নিষ্পন্ন, ক্ষমতাসম্পন্ন শক্তিশালী স্থানীয় সরকারসহ চুক্তির অনেকগুলো গুরুত্বপূর্ণ ধারা এখনো পর্যন্ত বাস্তবায়িত হয়নি। বরং নিরাপত্তার কথা বলে পার্বত্য জেলাগুলোর সামরিকীকরণ জোরদার করা হয়েছে।

এ বামপন্থী নেতা বলেন, সরকার পার্বত্য জেলাগুলো জনগণের মধ্যে আস্থা, বিশ্বাস ও পারস্পরিক সহযোগিতার পরিবর্তে বিরোধ ও বিভক্তির কৌশল অবলম্বন করে চলেছে। ফলে পার্বত্য জনগণ ও জাতিগোষ্ঠীর সংগঠনগুলোর মধ্যে যেমন বিভক্তি ও সংঘাত জিইয়ে রয়েছে। তেমনি পাহাড়ি-বাঙালি জনগোষ্ঠীর মধ্যেও সম্প্রীতির পরিবর্তে বিরোধ-বৈরীতা প্রলম্বিত হচ্ছে।

পার্বত্য শান্তিচুক্তির পূর্ণাঙ্গ পর্যালোচনা করে জেলাগুলোর প্রতিনিধিত্বশীল সব অংশকে যুক্ত করে পার্বত্য জেলার সংকট সমাধানে কার্যকরী উদ্যোগ নিতে সরকারের প্রতি আহবান জানান সাইফুল হক।

এএইচআর/এসএম

Link copied