হাতখরচের লড়াই

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৬ ডিসেম্বর ২০২২, ০১:৫৮ পিএম


হাতখরচের লড়াই

আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৩০তম জাতীয় সম্মেলনকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় বিপুল সংখ্যক ভ্রাম্যমাণ খাবার বিক্রেতার আগমন ঘটেছে। তাদের আগমনের তিন ঘণ্টা পেরিয়ে গেলেও কারও মুখে হাসি নেই। হয়নি কাঙ্ক্ষিত বেচাবিক্রি, চলছে তাদের হাতখরচের লড়াই।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) দুপুর ১২টার দিকে টিএসসি এলাকায় বেশ কয়েকজন খাবার বিক্রেতার সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে। তাদের বেশিরভাগই এসেছেন মিরপুর চিড়িয়াখানা এলাকা থেকে। এসব বিক্রেতার বেশিরভাগেরই বয়স ১২ থেকে ১৬ বছরের মধ্যে।

আমড়া বিক্রি করছিলেন শাহীন নামের এক কিশোর। সে মিরপুরের বোটানিক্যাল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী। ঢাকা পোস্টের সঙ্গে আলাপকালে শাহীন জানায়, বাবা-মা চাকরি করে কোনোরকমে সংসার চালায়। তাতে পোষায় না বলে মাঝে মাঝে আমড়া বিক্রি করে সে। বিক্রি করে যে টাকা আসে তার থেকে কিছু বাসায় দিয়ে যা থাকে সেটা তার হাত খরচ।

dhakapost

সে আক্ষেপ করে বলে, বিভিন্ন অনুষ্ঠানে গেলে দুই-তিন ঘণ্টায় অন্তত তিন-চারশ টাকা বিক্রি হয়। সকাল ৯টার সময় এখানে এসেছি মিরপুর থেকে। কিন্তু এখন পর্যন্ত ১০০ টাকারও বিক্রি করতে পারলাম না। অনুষ্ঠান শেষ হলে তো সবাই চলে যাবে। তারপর আর বিক্রি করার সুযোগ থাকবে না।

১৬ বছর বয়সী রাসেল মিরপুর থেকে টিএসসিতে এসেছে বাদাম বিক্রি করতে। তার ভাষ্য, প্রতিদিন ১১টার মধ্যে ১৫০-২০০ টাকা বিক্রি হয়ে যায়। কিন্তু আজ ১২টা বাজলেও ৫০ টাকা বিক্রি করতে পারিনি। ভেবেছিলাম অনুষ্ঠানে অনেক মানুষ হবে, অনেক বিক্রি হবে। কিন্তু বাদাম বিক্রিই হচ্ছে না।

দীর্ঘ সাড়ে চার বছর পর অনুষ্ঠিত হচ্ছে ছাত্রলীগের এই সম্মেলন। মঙ্গলবার (৬ ডিসেম্বর) ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে বেলা ১১টা ২০ মিনিটে সম্মেলন শুরু হয়। সম্মেলনের উদ্বোধন করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ ছাত্রলীগের বর্তমান কেন্দ্রীয় কমিটির সভাপতি আল নাহিয়ান খান জয়ের সভাপতিত্বে সম্মেলন সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

ওএফএ/এসএসএইচ/

Link copied