মোদির সঙ্গে জাতীয় পার্টির সাক্ষাৎ

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৬ মার্চ ২০২১, ১৫:৪২

মোদির সঙ্গে জাতীয় পার্টির সাক্ষাৎ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে জাতীয় পার্টির চার নেতার সাক্ষাৎ

বাংলাদেশে সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেছে জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টি

সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের নেতৃত্বে চার সদস্যদের প্রতিনিধি দলে আরও উপস্থিত ছিলেন- জাপার চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের, মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু ও কো-চেয়ারম্যান রুহুল আমিন হাওলাদার।

শুক্রবার (২৬ মার্চ) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বেলা ১টা ১৫ মিনিট তারা সাক্ষাৎ করেন মোদির সঙ্গে। প্রায় আধাঘণ্টাব্যাপী এই সাক্ষাৎ হয়। রওশন এরশাদের ব্যক্তিগত সহকারী মামুন হাসান ঢাকা পোস্টকে এই তথ্য জানান।

জাপার চেয়ারম্যানের প্রেস সেক্রেটারি খন্দকার দেলোয়ার জালালী ঢাকা পোস্টকে বলেন, অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সাক্ষাৎ হয়। এতে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর উৎসব ও মুজিববর্ষের অনুষ্ঠানে অংশ নেওয়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন জাতীয় পার্টির নেতৃবৃন্দ। এ সময় মুক্তিযুদ্ধে ভারতের অকৃত্রিম সহায়তা, মুজিব-ইন্দিরা চুক্তি বাস্তবায়ন, করোনাকালে বাংলাদেশকে টিকা ও অ্যাম্বুলেন্স দেওয়ায় ভারতের প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন জাপার নেতারা।

বৈঠকে তিস্তাসহ অভিন্ন ৫৪টি নদীর পানি বণ্টনে বাংলাদেশ যেন ন্যায্য হিস্যা পায় এ বিষয়ে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হয় বলে উল্লেখ করে হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

এছাড়া অন-অ্যারাইভাল ভিসা প্রদান ও স্কলারশিপ বৃদ্ধির বিষয়েও বৈঠক আলোচনা হয় বলে দাবি করে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়,  বাংলাদেশ ও ভারতের জনগণের সম্পর্কোন্নয়নের বিষয়ে আলোচনা হয়েছে সভায়। দুদেশের কানেকটিভিটি বাড়ানোর বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। বাংলাদেশ ও ভারতের সঙ্গে বিদ্যমান সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ভবিষ্যতে আরও জোরালো হবে এমন আশাবাদ ব্যক্ত করেন জাতীয় পার্টি নেতারা।

বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, বাংলাদেশের ঐতিহাসিক আয়োজনে উপস্থিত হতে পেরে সম্মানিত বোধ করছি। বাংলাদেশ ও ভারতের অকৃত্রিম বন্ধুত্ব অক্ষয় হয়ে থাকবে। ভারত সব সময় বাংলাদেশের পাশে থাকবে।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেন নরেন্দ্র মোদি। ভারতীয় সময় সকাল পৌনে ৮টায় তাকে বহনকারী বিমানটি ঢাকার পথে উড্ডয়ন করে।

সকাল ১০টা ৫৮ মিনিটে বিমান থেকে নামেন নরেন্দ্র মোদি। এ সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নরেন্দ্র মোদিকে ফুল হাতে স্বাগত জানান। তাকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। এরপর সাভারে জাতীয় স্মৃতিসৌধে একাত্তরে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন নরেন্দ্র মোদি। সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানানো শেষে ঢাকায় হোটেলে পৌঁছানোর পর নরেন্দ্র মোদিকে স্বাগত জানান বাংলাদেশে বসবাসরত ভারতীয়রা।  

এএইচআর/এফআর

Link copied