আজকের সর্বশেষ

সিলিন্ডার গ্যাসের দাম পুনর্নির্ধারণের দাবি সিপিবির

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৭ এপ্রিল ২০২১, ১৭:২৪

সিলিন্ডার গ্যাসের দাম পুনর্নির্ধারণের দাবি সিপিবির

অবিলম্বে সিলিন্ডার গ্যাসের দাম পুনর্নির্ধারণ ও খুচরা বাজারে প্রকৃত দাম কার্যকর করার দাবি জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। শনিবার (১৭ এপ্রিল) সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানিয়েছে সংগঠনটি।

বিবৃতিতে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম বলেন, এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণে বিইআরসি (বাংলাদেশে এনার্জি রেগুলেটরি কমিশন) দায়িত্ব পালন না করায় ব্যবসায়ীরা দাম নির্ধারণ করছিল। সম্প্রতি বিইআরসি এই দাম নির্ধারণ করতে গণশুনানি করেছে। অথচ দাম নির্ধারণে ঐ গণশুনানিতে সিপিবিসহ বিভিন্ন জনসংগঠনের প্রতিনিধিরা যে মতামত দিয়েছিলেন, জনস্বার্থের সেইসব মতামত উপেক্ষা করা হয়েছে। প্রকৃতপক্ষে ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা করা হয়েছে। এমনকি যে দাম নির্ধারণ করা হয়েছে, বাজার থেকে তার চেয়ে বেশি দামে গ্যাস কিনতে বাধ্য হচ্ছে দেশের মানুষ।

তারা বলেন, গণশুনানিতে বিইআরসির টেকনিক্যাল কমিটি ১২ কেজি সিলিন্ডারের দাম ৮৬৬ টাকা করার প্রস্তাব করেছিল। আমরা যুক্তি তথ্য দিয়ে ঐ দাম ৭৫০ থেকে ৮০০ টাকা নির্ধারণের কথা বলেছিলাম। অথচ এখন আন্তর্জাতিক বাজারে দাম কমতে থাকলেও ১২ কেজির সিলিন্ডার গ্যাসের দাম নির্ধারণ করা হলো ৯৭৫ টাকা, যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। অবিলম্বে এই দাম যুক্তিসংগতভাবে পুনর্নির্ধারণ করতে হবে। মানসম্পন্ন সিলিন্ডারের গায়ে খুচরা মূল্য লেখা এবং নির্ধারিত দামে যাতে গ্রাহকরা গ্যাস কিনতে পারেন তার জন্য ব্যবস্থা গ্রহণ করতে হবে। সরকারি ১২ দশমিক ৫ কেজির সিলিন্ডার গ্যাস নির্ধারিত ৫৯১ টাকায় দেশের কম আয়ের এলাকার নিম্নবিত্তদের কাছে বিক্রির সুনির্দিষ্ট পরিকল্পনা ও বাস্তবায়ন করতে হবে। একইসঙ্গে সরকারি উদ্যোগে সিলিন্ডার গ্যাসের উৎপাদন বৃদ্ধি করতে হবে।

তারা আরও বলেন, গ্রাহকরা নির্ধারিত দামে, নির্দিষ্ট মাপে ও নিরাপদ গ্যাস সিলিন্ডার না কিনতে পারলে সংশ্লিষ্ট কোম্পানির বিরুদ্ধে যাতে অভিযোগ করতে পারেন সেজন্য অভিযোগ কমিটি গঠন করতে হবে। দেশে গ্যাসের উৎপাদন, সরবরাহ বাড়ানো ও কম দামে, কম খরচে, ভ্যাট করিয়ে এলপিজি আমদানি করে ঘরে ঘরে ও শিল্প-কারখানায় কম দামে গ্যাস সরবরাহ এবং এক্ষেত্রে দুর্নীতি, অপচয় ও অব্যবস্থাপনা দূর করতে হবে।

এমএইচএন/আরএইচ

Link copied