করোনা মোকাবিলা করে বাজেট বাস্তবায়নে সক্ষম হয়েছি

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৩ জুন ২০২১, ০৮:২৯ পিএম


করোনা মোকাবিলা করে বাজেট বাস্তবায়নে সক্ষম হয়েছি

বিশেষজ্ঞদের নেতিবাচক আশঙ্কার মধ্যেও শেখ হাসিনার নেতৃত্বে চলতি অর্থবছরের বাজেট বাস্তবায়নে সরকার সক্ষম হয়েছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে দেওয়া বাজেট পরবর্তী তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এ দাবি করেন তিনি।

হাছান মাহমুদ বলেন, করোনা মহামারির মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে সক্ষম হয়েছে বাংলাদেশ। যেখানে পৃথিবীর প্রায় সব দেশে মাইনাস প্রবৃদ্ধি হয়েছে। গত বছর পৃথিবীর ২০টি দেশে পজিটিভ জিডিপি ছিল, তার মধ্যে বাংলাদেশ তৃতীয়। বাজেটে গুরুত্ব দেওয়া হয়েছে স্বাস্থ্য, সামাজিক সুরক্ষা, শিক্ষাসহ অগ্রাধিকারমূলক খাতকে।

তিনি বলেন, আমি জানি বিএনপির পক্ষ থেকে বলে দেওয়া হয়েছে বা হবে এটি একটি কাল্পনিক ও বাস্তবায়ন অযোগ্য বাজেট। এটি গত সাড়ে ১২ বছর ধরেই শুনে আসছি। কিন্তু প্রতিবারই দেখা গেছে বাজেট বাস্তবায়নের হার ৯৫ শতাংশের বেশি। এই করোনা মাহামারির সময়েও নানা চ্যালেঞ্জ মোকাবিলা করে বাজেট বাস্তবায়নে সক্ষম হয়েছি। আমাদের রফতানি আয় ও রেমিট্যান্স বৃদ্ধি পেয়েছে। অনেকই অনেক কথা বলবে। শঙ্কা ও আশঙ্কার কথা বলেন। সেগুলো ভুল ও মিথ্যা প্রমাণ করতে সক্ষম হয়েছেন প্রধানমন্ত্রী।

বাজেট অবাস্তব জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের বক্তব্য প্রসঙ্গে তিনি বলেন, ওনাকে অতীতের বাজেটের দিকে তাকানোর অনুরোধ করবো। সেগুলোর ক্ষেত্রেও বহুজনে অবাস্তব বলেছিল কিন্তু বাস্তবে বাস্তবায়িত হয়েছে।

এইউএ/এসকেডি

টাইমলাইন

Link copied