‘৬ কোটি মানুষের জন্য বাজেটে কিছু নেই’

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৩ জুন ২০২১, ০৯:৫৪ পিএম


‘৬ কোটি মানুষের জন্য বাজেটে কিছু নেই’

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে দারিদ্র্যসীমার নিচে পড়ে থাকা ৬ কোটি মানুষের জন্য বড় কিছু নেই বলে মন্তব্য করেছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। তিনি বলেন, ঘোষিত বাজেটের আকার দিয়ে কোনোভাবেই সরকারের সাফল্য নিরূপন করা যাবে না। 

বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট পরবর্তী এক প্রতিক্রিয়ায় এসব কথা বলেন।  

গত অর্থবছরে বাজেট বাস্তবায়নের অভিজ্ঞতা খুব শোচনীয় উল্লেখ করে সাইফুল হক বলেন, করোনা মহামারি মোকাবিলায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের নজিরবিহীন অকার্যকারিতার জন্য ৭ হাজার কোটি টাকা খরচই করা যায়নি। গবেষণার জন্য বরাদ্দ করা ১০০ কোটি টাকার মধ্যে এক টাকাও খরচ করা যায়নি। বাস্তবায়ন সক্ষমতার অভাব, গতানুগতিক ও বিশাল ঘাটতি বাজেট দিয়ে করোনা দুর্যোগের বহুমাত্রিক অভিঘাত মোকাবিলা করা যাবে না।

করোনা মহামারির মধ্যেও অনুৎপাদনশীল খাতসহ সরকার পরিচালনায় ব্যয় বৃদ্ধি করা হয়েছে দাবি করে তিনি আরও বলেন, এ সময়ে সরকার পরিচালনার ব্যয় হ্রাসসহ অনুৎপাদনশীল খাতসমূহে ব্যয় কমিয়ে কৃষি, শিল্প, স্বাস্থ্য, শিক্ষা ও সামাজিক নিরাপত্তা খাতসমূহে পরিকল্পিতভাবে বরাদ্দ বৃদ্ধি করতে হবে।

সীমাহীন আয় ও ধনবৈষম্য কমিয়ে আনার বাস্তব পদক্ষেপ গ্রহণেরও দাবি জানান এই বাম নেতা।

সাইফুল হক বলেন, ৬ লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকার বাজেটে ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকার যে ঘাটতি তা পূরণে যেমন মারাত্মক অনিশ্চয়তা রয়েছে তেমিন শেষ পর্যন্ত তার দায় মেটাতে হবে স্বল্প আয়ের সাধারণ মানুষকে।

এএইচআর/এসএম/জেএস

টাইমলাইন

Link copied