বাজেটে করোনা নিয়ন্ত্রণে সুদূরপ্রসারী কোনো পরিকল্পনা নেই

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৩ জুন ২০২১, ১০:০৯ পিএম


বাজেটে করোনা নিয়ন্ত্রণে সুদূরপ্রসারী কোনো পরিকল্পনা নেই

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে করোনা মহামারি নিয়ন্ত্রণে সুদূরপ্রসারী কোনো পরিকল্পনা নেই বলে দাবি করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে বাজেট পরবর্তী তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এ দাবি করেন।

হাসানুল হক ইনু বলেন, বাজেটে অর্থমন্ত্রী গতানুগতিকতার বাইরে আসার কথা বললেও স্বাস্থ্য, শিক্ষা, কৃষি ও সামাজিক সুরক্ষা খাতে যে বরাদ্দ দিয়েছেন তা‌ গতানুগতিক। এবার সামষ্টিক অর্থনীতি ভালো ছিল, কোভিড-১৯ এর অভিঘাত থেকে অর্থনীতিকে সচল রাখা সম্ভব হয়েছিল। তাই আশা করেছিলাম এ বাজেট স্বাস্থ্য, শিক্ষা, খাদ্য, সামাজিক সুরক্ষা ও ডিজিটাল খাতে যুগান্তকারী, দিন বদলকারী পদক্ষেপ নেবেন।

তিনি বলেন, এটা হচ্ছে করোনা যুদ্ধে মাছ ভাসিয়ে রাখার একটা বাজেট। কিন্তু যুদ্ধে বিজয়ের জন্য সুদূরপ্রসারী পরিকল্পনার অংশ হিসেবে বাজেটে কোনো সুনির্দিষ্ট ছক নেই। এই বাজেটে আমি আশা করেছিলাম, প্রধানমন্ত্রীর প্রণোদনা বাস্তবায়নে যেটুকু কমতি, ঘাটতি এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের বাজেটে সম্পূর্ণ ব্যর্থতার যে ঘটনা ঘটেছে সেটা চিহ্নিত করে এবং তার থেকে কীভাবে উদ্ধার পাবো আমরা সেই ব্যাপারে কোনো দিক নির্দেশনা পাইনি।

জাসদ সভাপতি বলেন, স্বাস্থ্যখাতে বা প্রধানমন্ত্রীর প্রণোদনা বাস্তবায়নে যে বরাদ্দ রাখা হয়েছে তা বাস্তবায়ন করতে পারবেন কী না তার কোনো গ্যারান্টি অর্থমন্ত্রী এ বাজেটে দেননি। আমি মনে করেছিলাম উপযুক্ত মনিটরিং ব্যবস্থা এবং বাস্তবায়নের পদক্ষেপগুলো আরও পরিষ্কার করবেন। কিন্তু সেগুলোর কোনো দিক নির্দেশনা আমরা বাজেটে পাইনি।

এইউএ/এসকেডি

টাইমলাইন

Link copied