মাসুদা রশিদ চৌধুরীর মৃত্যু জাতীয় পার্টির অপূরণীয় ক্ষতি

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৪ সেপ্টেম্বর ২০২১, ০৬:৫৫ পিএম


মাসুদা রশিদ চৌধুরীর মৃত্যু জাতীয় পার্টির অপূরণীয় ক্ষতি

অধ্যাপিকা মাসুদা এম রশিদ চৌধুরী

জাতীয় পার্টির (জাপা) প্রেসিডিয়াম সদস্য ও সংসদ সদস্য অধ্যাপিকা মাসুদা এম রশিদ চৌধুরীর মৃত্যুতে জাপার অপূরণীয় ক্ষতি হলো যা সহসা পূরণ হওয়ার নয় বলে জানিয়েছেন দলটির চেয়ারম্যান ও সংসদের বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের। 

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) একাদশ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে তার মৃত্যুতে উত্থাপিত শোক প্রস্তাব আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।‌ 

গোলাম মোহাম্মদ কাদের বলেন, মাসুদা এম এ রশিদ চৌধুরী জাতীয় পার্টির একজন সংসদ সদস্য ছিলেন, তিনি আমাদের মাঝে নেই। গতকাল (সোমবার) ভোর সাড়ে ৩টার দিকে উনি চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।‌ অধ্যাপিকা মাসুদা এম রশিদ চৌধুরী একজন ভালো মানুষ ছিলেন। এই কথার ব্যাপ্তি অনেক বড়। ভালো মানুষ হওয়ার জন্য অনেক গুণাবলী দরকার। ওনার মধ্যে আমরা সেসব গুণাবলী দেখেছি। 

তিনি বলেন, ওনার সম্পর্কে নেতিবাচক বা বিরূপ মন্তব্য কখনো শুনেছি- এ রকম মনে পড়ে না। এটাই তার একটি বড় জিনিস। উনি একজন ভালো মানুষ ছিলেন। তিনি ছিলেন উচ্চ শিক্ষায় শিক্ষিত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো একটি ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠানে উনি শিক্ষকতা করেছেন দীর্ঘদিন। তার অনেক ছাত্র-ছাত্রীরা দেশে বিদেশে অনেক সুনাম কুড়িয়েছে। তিনি জাতি গঠনে শিক্ষক হিসেবে অনন্য ভূমিকা রেখেছেন। তিনি ছিলেন জ্ঞান পিপাসু। দেশে বিদেশে পড়ালেখা করে নিজেকে সমৃদ্ধ করেছেন। সমাজসেবায়ও নিজেকে নিয়োজিত করেছিলেন। গণমানুষের আর্থ-সামাজিক উন্নয়নে তিনি বিশেষ ভূমিকা পালন করে গেছেন। 

জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, উনি একজন চিত্রশিল্পী ছিলেন। উনি ছবি আঁকতেন। এ কারণেই চার বছর পরপর এশিয়ান আর্ট বিএনএলএর সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। মাসুদা এম রশিদ চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউটসের লিডার ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় টুরিস্ট সোসাইটির প্রধান উপদেষ্টা ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং ক্লাবের উপদেষ্টা ছিলেন। এ রকম বহু গুণে গুণান্বিত ছিলেন তিনি। 

তিনি বলেন, হুসেইন মুহম্মদ এরশাদের প্রাদেশিক পরিষদ বাস্তবায়ন পরিষদের অন্যতম সদস্য ছিলেন মাসুদা এম রশিদ চৌধুরী। জাপার সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম প্রেসিডিয়ামের সদস্য থাকাবস্থায় তিনি মৃত্যুবরণ করেছেন। তিনি অত্যন্ত সৎ আদর্শবান রাজনীতিবিদ ছিলেন। একই সঙ্গে তিনি ছিলেন বিনয়ী ও সদালাপী। দীর্ঘদিন যাবত তিনি জাতীয় পার্টির বিভিন্ন পদে বলিষ্ঠ ভূমিকা রেখেছেন। তার মৃত্যুতে জাতীয় পার্টির অপূরণীয় ক্ষতি হলো যা সহসা পূরণ হওয়ার নয়। তিনি মৃত্যুর পূর্ব পর্যন্ত জাতীয় পার্টির রাজনীতিতে সক্রিয় ভূমিকা পালন করেছেন।

এইউএ/ওএফ

Link copied