সাংবাদিকদের ব্যাংক হিসাব তলবের ঘটনা উদ্দেশ্যমূলক : রব

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৬ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৩ পিএম


সাংবাদিকদের ব্যাংক হিসাব তলবের ঘটনা উদ্দেশ্যমূলক : রব

জেএসডি সভাপতি আ স ম আবদুর রব

সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব। বৃহস্পতিবার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি এ উদ্বেগ জানান।

বিজ্ঞপ্তিতে তিনি বলেন, সাংবাদিকদের গুরুত্বপূর্ণ ও প্রতিনিধিত্বশীল সংগঠনের নির্বাচিত শীর্ষ নেতাদের ব্যাংক হিসাব তলবের ঘটনা অস্বাভাবিক, পরিকল্পিত ও উদ্দেশ্যমূলক। তা সংবাদপত্রের স্বাধীনতা নিয়ন্ত্রণের অজুহাত। ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য আইনের শাসনের তাড়নায় সাংবাদিক সমাজের বিরুদ্ধে সরকার এ পদক্ষেপ নিয়েছে, তা বিশ্বাসযোগ্য নয়।

তিনি আরও বলেন, রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ গণমাধ্যমের স্বার্থ রক্ষা ও অধিকার আদায়ে সংগ্রামরত সংগঠনগুলোকে প্রশ্নবিদ্ধ করা ও সাংবাদিকতার স্বাধীনতার ওপর নতুন করে চাপ সৃষ্টি করার এ অপকৌশলকে অবশ্যই প্রতিহত করতে হবে। 

আ স ম আবদুর রব বলেন, গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের গ্রেফতার ও নির্যাতন, সংবাদমাধ্যমে অঘোষিত সেন্সরশিপ এবং সর্বোপরি নিবর্তনমূলক ডিজিটাল নিরাপত্তা আইন দিয়ে মতপ্রকাশের স্বাধীনতাকে সরকার সংকুচিত করে দিয়েছে। সাংবাদিকতা ও সংবাদপত্র এক নজিরবিহীন প্রতিকূলতার মুখে পড়েছে।

কোনো সাংবাদিক ব্যক্তিগতভাবে দুর্নীতিগ্রস্ত হলে অবশ্যই তদন্ত হতে পারে উল্লেখ করে রব বলেন, যখন গণমাধ্যমের স্বাধীনতা অনেকটাই রুদ্ধ হয়ে পড়েছে, যখন গণমাধ্যম তীব্রভাবে সংকটগ্রস্ত হয়ে পড়েছে, তখন সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলব করার পদক্ষেপ কোনক্রমেই ন্যায়সঙ্গত নয়। এসব সিদ্ধান্ত সরকারের চরম অস্থিরতার বহিঃপ্রকাশ। সংবাদপত্রের স্বাধীনতা নিয়ন্ত্রণের দুরভিসন্ধিমূলক পদক্ষেপ অবশ্যই প্রত্যাহার করতে হবে।

এএইচআর/আরএইচ

Link copied