ই-কমার্সের লাখ লাখ গ্রাহক প্রতিকার পাচ্ছেন না : জিএম কাদের

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৭ নভেম্বর ২০২১, ০৪:৪৫ পিএম


ই-কমার্সের লাখ লাখ গ্রাহক প্রতিকার পাচ্ছেন না : জিএম কাদের

জাতীয় পার্টি (জাপা) চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের (জিএম) বলেছেন, ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর ধারাবাহিক প্রতারণার শিকার লাখ লাখ গ্রাহক প্রতিকার পাচ্ছেন না। প্রতারণার শিকার গ্রাহকদের অর্থ ফেরত পাইয়ে দিতে সরকারের কোনো উদ্যোগ আছে বলে মনে হচ্ছে না।

বুধবার (১৭ নভেম্বর) বিকেলে জাপা চেয়ারম্যানের প্রেস সেক্রেটারি খন্দকার দেলোয়ার জালালী পাঠানো এক ভিডিও বার্তায় তিনি এসব কথা বলেন। 

জিএম কাদের বলেন, কয়েক বছর ধরে ই-কর্মাস প্রতিষ্ঠানগুলো চটকদার বিজ্ঞাপন আর লোভনীয় অফার দিয়ে লাখ লাখ গ্রাহক আকৃষ্ট করছে। তারপর বিভিন্ন পণ্য সরবরাহের প্রতিশ্রুতি দিয়ে আগাম টাকা নিয়ে লাপাত্তা হয়ে যাচ্ছে। অপেক্ষাকৃত নিম্ন আয়ের মানুষই ই-কমার্স প্রতিষ্ঠানের প্রতারণার শিকার হচ্ছে বেশি। গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদনে জানা গেছে, ইতোমধ্যেই কয়েকটি ই-কমার্স প্রতিষ্ঠান হাজার-হাজার কোটি টাকা বিদেশে পাচার করেছে। কিন্তু, সরকারের কার্যকর কোনো পদক্ষেপ না থাকায় প্রতারণার এই ধারা বন্ধ হচ্ছে না। এতে প্রতারিতের সংখ্যাও বেড়ে যাচ্ছে। মূলধন হারিয়ে পথে বসেছেন অনেক ব্যবসায়ী।

ক্ষতিগ্রস্ত গ্রাহকদের তালিকা করে তাদের প্রাপ্য ফিরিয়ে দিতে সরকারিভাবেই দায়িত্ব নিতে হবে বলে উল্লেখ করে তিনি বলেন, প্রতারকদের বিরুদ্ধে নিতে হবে আইনগত ব্যবস্থা। পাশাপাশি প্রয়োজনীয় আইন প্রণয়ন করে প্রতারকদের ই-কমার্স প্রতিষ্ঠানে সরকারিভাবে প্রশাসক নিয়োগ করতে হবে।

এএইচআর/আইএসএইচ

Link copied