গুমের শিকার ব্যক্তিদের বাড়ি গিয়ে হয়রানি করছে পুলিশ

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৫ জানুয়ারি ২০২২, ০৪:৪০ পিএম


গুমের শিকার ব্যক্তিদের বাড়ি গিয়ে হয়রানি করছে পুলিশ

গুমের শিকার ব্যক্তিদের বাড়ি বাড়ি গিয়ে পুলিশের জেরা এবং পরিবারের সদস্যদের থানায় নিয়ে এসে জোর করে স্বাক্ষরসহ নানা হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল। তারা এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানান।

শনিবার (১৫ জানুয়ারি) দুপুরে গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ অভিযোগ করেন।  

বিবৃতিতে বলা হয়, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নির্যাতনের শিকার পরিবারের পাশে না দাঁড়িয়ে তাদেরকে হুমকি দেওয়া ও হয়রানি করা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। জাতিসংঘের ওয়ার্কিং গ্রুপ অন এনফোর্সড অর ইনভলান্টারি ডিসএপিয়ারেন্স বাংলাদেশে গুম হওয়া ব্যক্তিদের তালিকা প্রকাশ এবং এর প্রতিকারের জন্য সরকারের ওপর চাপ দেওয়ার পরিপ্রেক্ষিতে সরকারের নির্দেশেই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা গুম হওয়া পরিবারের সদস্যদের ওপর চাপ প্রয়োগসহ হয়রানি করছে। ভুক্তভোগী নাগরিকদের ওপর এ ধরণের জুলুম করে কেউ কখনো রেহাই পায়নি ইতিহাস সে কথাই বলে।

নেতারা বলেন, ‘গুমের শিকার ব্যক্তি নিখোঁজ হয়েছে’ বা ‘পরিবারের পক্ষ থেকে তথ্য গোপন করা হয়েছে’ এসব বাক্য লিখে গুম হওয়া ব্যক্তিদের পরিবারের সদস্যদের কাছ থেকে স্বাক্ষর নেওয়া শুধু অন্যায় নয় এটা অপরাধ। এই কাজে জড়িত পুলিশ সদস্যদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনতে হবে।

এএইচআর/ওএফ

Link copied