পরিবার ছাড়া পর্তুগালেই দাফন হলো হান্নানের মরদেহ

Dhaka Post Desk

ফরিদ আহমেদ পাটোয়ারী, পর্তুগাল

১৭ মে ২০২২, ০৯:২৫ এএম


পরিবার ছাড়া পর্তুগালেই দাফন হলো হান্নানের মরদেহ

পর্তুগালে মারা যাওয়া প্রবাসী বাংলাদেশি মোহাম্মদ হান্নানের জানাজা ও দাফন সম্পন্ন হয়েছে। স্থানীয় সময় সোমবার (১৬ মে) রাজধানী লিসবনের একটি মুসলিম কবরস্থানে পরিবারের কোনো সদস্যের উপস্থিতি ছাড়াই তাকে দাফন করা হয়।

একা বসবাস করার কারণে প্রথমে হান্নানের পরিবারের খোঁজ পাওয়া যাচ্ছিল না। পরিবারের খোঁজ পেতে ঢাকা পোস্টসহ বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। পরে পর্তুগালের বাংলাদেশ দূতাবাস লিসবন বাংলাদেশের স্থানীয় প্রশাসনের মাধ্যমে হান্নানের পরিবার খুঁজে বের করে।

পরবর্তীতে পরিবারের ইচ্ছায় তাকে পর্তুগালে দাফনের সিদ্ধান্ত হয়। হান্নানের দাফন কার্য সম্পাদনে দূতাবাসের পক্ষ থেকে পর্তুগালের বাংলাদেশ কমিউনিটির নেতাদের দায়িত্ব দেওয়া হয়। দেশটিতে অবস্থিত প্রবাসী বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন ব্যক্তিসহ দূতাবাসের কর্মকর্তাদের উপস্থিতিতে দাফন কার্য সম্পন্ন হয়।

পরিবার সূত্রে জানা যায়, মোহাম্মদ হান্নান ১৯৯৬ সালে পর্তুগালে পাড়ি জমান। পিতা-মাতার মৃত্যুর পর তার সঙ্গে পরিবারের যোগাযোগ বিচ্ছিন্ন ছিল। এমনকি  দীর্ঘদিন দেশে না যাওয়ার কারণে নিকটাত্মীয়দের কাছে তিনি অনেকটা অপরিচিত।

গত ২৫ মে পর্তুগালের সান্টারাই শহরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান হান্নান। বাংলাদেশে তার বাড়ি ঢাকার কেরানীগঞ্জে।

এমএইচএস

Link copied