বঙ্গবন্ধু হলে কাব্যগ্রন্থ ‘বৃত্ত’র মোড়ক উন্মোচন

Muhammed Abdullah Al Mamun

২২ মে ২০২২, ০৫:০৩ পিএম


বঙ্গবন্ধু হলে কাব্যগ্রন্থ ‘বৃত্ত’র মোড়ক উন্মোচন

বাংলা সাহিত্য ধন্য হয়েছে অনেক কবির প্রবাস জীবনে রচিত কবিতা নিয়ে। মাইকেল মধুসূদন দত্ত প্রবাসে বসে যা লিখেছেন তা সাহিত্যের অনন্য সম্পদ হয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন।

আমিরাতের শারজাহে আরবান রিডার্স ও বায়ান্ন টিভি আয়োজিত কনসাল জেনারেল জামাল হোসেনের আঁকা ও কলকাতার কবি তানিয়া চক্রবর্তীর লেখা কাব্যগ্রন্থ ‘বৃত্ত’র মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব বলেন।

শনিবার (২১ মে) স্থানীয় সময় বাংলাদেশ সমিতি শারজাহর বঙ্গবন্ধু হলে কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করেন আমিরাতের রাজসভার কবি সুলতান আল কেতবী। বায়ান্ন টিভির বার্তা সম্পাদক তিশা সেনের পরিচালনায় বইয়ের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন বায়ান্ন টিভির সম্পাদক ছড়াকার লুৎফুর রহমান।

অনুষ্ঠানের আয়োজকদের পক্ষে বক্তব্য রাখেন আরবান রিডার্সের অন্যতম সংগঠক নওশের আলী। অনুষ্ঠানের শুরুতে সদ্যপ্রয়াত আমিরাতের রাষ্ট্রপতি শেখ খলিফা ও বরেণ্য সাংবাদিক আবদুল গাফ্‌ফার চৌধুরীর স্মরণে নীরবতা পালন করা হয়।

বাংলা ভাষা ছাড়াও আরবি, ইংরেজি, হিন্দী ও উর্দু এ চার ভাষায় বইটি অনুবাদ করা হয়েছে। 

এ সময় বইয়ের উপর মন্তব্য করেন আল হারামাইন গ্রুপ ও বায়ান্ন টিভির চেয়ারম্যান সিআইপি মাহতাবুর রহমান নাসির, বাংলাদেশ সমিতি আবুধাবীর সভাপতি প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন, বাংলাদেশ সমিতি শারজাহের সভাপতি আলহাজ এম এ বাশার, সম্মিলিত সাহিত্য সাংস্কৃতিক পরিষদ লন্ডনের কোষাধ্যক্ষ সাংবাদিক আনোয়ার শাহজাহান ও ড্যানিয়ুব প্রপার্টিজের কর্মকর্তা আরিফ ভালদার।

পরে স্বরচিত কবিতা পাঠ করেন বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের কবি ফাহাদুর রহমান, সৈয়দ আলী হামিদ জাইদি ও সৈয়দ আমান হায়দার জাইদি।

আইএসএইচ

Link copied