গাফ্ফার চৌধুরীর স্মরণে লন্ডনে মিলাদ ও আলোচনা সভা অনুষ্ঠিত

Dhaka Post Desk

মাহবুব আলী খানশূর

২৫ মে ২০২২, ০৮:২২ এএম


গাফ্ফার চৌধুরীর স্মরণে লন্ডনে মিলাদ ও আলোচনা সভা অনুষ্ঠিত

অমর একুশে গানের রচয়িতা কিংবদন্তি সাংবাদিক আবদুল গাফ্ফার চৌধুরীর স্মৃতিকে ধরে রাখতে তার নামে ঢাকা বিশ্ববিদ্যলয়ে (ঢাবি) একটি হলের নামকরণ ও দেশের কোনো একটি বড় স্থাপনার নামকরণের দাবি জানানো হয়েছে একটি অনুষ্ঠান থেকে। 

লন্ডনে বাংলাদেশ হাইকমিশন অনুষ্ঠানটির আয়োজন করে। ওই অনুষ্ঠানে এমন দাবি জানান বক্তরা। গত সোমবার ইস্ট লন্ডনের ইমপ্রেশন ইভেন্ট হলে গাফ্ফার চৌধুরীর মাগফেরাত কামনায় মিলাদ মাহফিল ও ওই আলোচনা সভার
আয়োজন করা হয়। 

বাংলাদেশ মিশনের কর্মকর্তা সুদিপ্ত আলমের পরিচালনায় অনুষ্ঠানের শুরুতে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে  মিলাদ পরিচালনা করেন ব্রিকলেন মসজিদের খতিব নজরুল ইসলাম।

মিলাদ পরবর্তী  আলোচনা সভার শুরুতে আবদুল গাফ্ফার চৌধুরীর জীবনের বিভিন্ন দিক নিয়ে বক্তব্য রাখেন লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম।

এরপর তার ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি বলেন, গাফ্ফার চৌধুরী ছিলেন আমাদের বাতিঘর। মুক্তিযুদ্ধের চেতনা এবং বঙ্গবন্ধুর প্রশ্নে তিনি কারও সাথে আপস করেননি। ’৫২ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে ও মহান মুক্তিযুদ্ধ পর্যন্ত তার অবদান চীরস্মরণীয় হয়ে থাকবে। 

আবেগ আপ্লুত কণ্ঠে দীপু মনি বলেন, আমার বাবার অনেক অজানা কথা তার কাছ থেকে জানতে পেরেছি। এ মাসে লন্ডন এলে তার সাথে দেখা করার কথা ছিল কিন্তু তার আগেই তিনি চলে গেলেন। মহান আল্লাহপাক তাকে জান্নাতের সর্বোচ্চ মুকাম দান করুন।  

আবদুল গাফ্ফার চৌধুরীর জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনায় আরও অংশ নেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী শামসুল হক টুকু,  বেথনালগ্রীন ও বো আসনের বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রুশানারা আলী, মুক্তিযুদ্ধের প্রবীণ সংগঠক ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান শরীফ, প্রবীণ সাংবাদিক উদয় শঙ্কর দাশ, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক, মুক্তিযোদ্ধা লোকমান হোসেন, গাফ্ফার চৌধুরীর মেয়ে তানিমা চৌধুরী, নাতি জেকব চৌধুরী, সাংবাদিক সৈয়দ নাহাস পাশা ও উর্মি মাজহার প্রমুখ।

ব্রিকলেন জামে মসজিদে দোয়া 
গাফ্ফার চৌধুরীর আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া মাহফিলও অনুষ্ঠিত হয়েছে। রোববার বাদ আসর পূর্ব লন্ডনের ঐতিহাসিক ব্রিকলেন জামে মসজিদে মরহুমের পরিবার আয়োজিত এই মাহফিলে কবি, সাংবাদিক, সাহিত্যিক ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাসহ কমিউনিটির বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন। মিলাদ ও দোয়া পরিচালনা করেন ব্রিকলেইন মসজিদের প্রধান খতীব নজরুল ইসলাম।

মিলাদ পূর্ববর্তী আলোচনায় অংশ নেন সাবেক স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী শামসুল হক টুকু, ব্রিটেনে বাংলাদেশের সহকারী হাইকমিশনার জাহিদুল ইসলাম, হাইকমিশনের প্রেস সেক্রেটারি আশেকুন্নবী, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক, সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী, মরহুমের ছেলে অনুপম রেজা চৌধুরী, মরহুমের নাতি জেকব চৌধুরী ও যুক্তরাজ্য যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জামাল আহমদ খান প্রমুখ।  

মিলাদ মাহফিলে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের প্রবাস বিষয়ক সম্পাদক আনসারুল হক, মানবাধিকার সম্পাদক এম সারব আলী, ধর্ম বিষয়ক  সম্পাদক সৈয়দ ছুরুক আলী, লন্ডন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি সফিক আহমদ, যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জোবায়ের আহমদ ও শ্রমিক লীগের সিনিয়র সহ-সভাপতি আব্দুল বাছির প্রমুখ।

এনএফ

Link copied