ঢাবির মাধ্যমে হবে পর্তুগিজ ভাষা শিক্ষা

Dhaka Post Desk

ফরিদ আহমেদ পাটোয়ারী, পর্তুগাল

১৭ আগস্ট ২০২২, ০৯:২৪ এএম


ঢাবির মাধ্যমে হবে পর্তুগিজ ভাষা শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও কামোইস ইনস্টিটিউট দ্য কো-অপেরাসাও ই দা লিঙ্গুয়া পর্তুগালের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। মঙ্গলবার (১৬ আগস্ট) চুক্তিটি স্বাক্ষরিত হয়।

এই চুক্তির আওতায় ঢাবির ইনস্টিটিউট অব মডার্ন ল্যাঙ্গুয়েজ এবং কামোইস ইনস্টিটিউট একসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পর্তুগিজ ভাষার কোর্স চালু, পর্তুগিজ ভাষার শিক্ষক ও শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, সাংস্কৃতিক ও উন্নয়নে সহযোগিতা করবে।

ঢাবির কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং কামোইস ইনস্টিটিউটের গভর্নিং বোর্ডের সভাপতি রাষ্ট্রদূত জোয়াও রিবেইরো ডি আলমেইদা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে লিসবন প্রান্তে পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান, কামোইস ইনস্টিটিউটের প্রোগ্রামিং, ট্রেনিং এবং সার্টিফিকেশন বিভাগের প্রধান রুই ভিসেন্তে দে আজেভেদো এবং বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব আব্দুল্লাহ আল রাজি উপস্থিত ছিলেন।

ঢাকার পক্ষ থেকে ইনস্টিটিউট অব মডার্ন ল্যাঙ্গুয়েজের (আইএমএল) পরিচালক অধ্যাপক ড. এ বি এম রাজাউল করিম ফকির এবং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব আশিক বিল্লাহ উপস্থিত ছিলেন।

এসময় জোয়াও রিবেইরো ডি আলমেইদা আশা প্রকাশ করেন, বাংলাদেশে পর্তুগিজ ভাষা ও সংস্কৃতির বিকাশ ও প্রসারে উভয় প্রতিষ্ঠান ঘনিষ্ঠভাবে কাজ করবে। এটিকে শুধুমাত্র একটি সূচনা উল্লেখ করে তিনি বলেন, আমাদের প্রতিষ্ঠান এই চুক্তি বাস্তবায়নে যেকোনো সহযোগিতা করতে প্রস্তুত।

এমএইচএস

Link copied