খালেদ হাসানের স্মরণে কানাডায় দোয়া মাহফিল

Dhaka Post Desk

আহসান রাজীব বুলবুল, কানাডা

২৬ সেপ্টেম্বর ২০২২, ০৯:২৪ এএম


খালেদ হাসানের স্মরণে কানাডায় দোয়া মাহফিল

কানাডার ক্যালগেরিতে ড. খালেদ হাসানের স্মরণে এক দোয়া-মাহফিলের আয়োজন করা হয়েছে। বিএমআইসিসি মসজিদে স্থানীয় সময় রোববার (২৫ সেপ্টেম্বর) বাদ আসর এটি অনুষ্ঠিত হয়।

দোয়া-মাহফিলে খালেদ হাসানের ছাত্র, বন্ধু এবং ক্যালগেরিতে বসবাসরত বাঙালিরা অংশ নেন। এসময় তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভূতত্ত্ব বিভাগ এবং দুর্যোগ বিজ্ঞান এবং জলবায়ু স্থিতিস্থাপকতা বিভাগের অধ্যাপক ড. খালেদ হাসান গত ১৪ সেপ্টেম্বর ২০২২ মার্কিন যুক্তরাষ্ট্রের অস্টিনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন।

ড. খালেদ হাসান ১৯৫৬ সালের ৩১ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালে তিনি ফৌজদারহাট ক্যাডেট থেকে এইচএসসি পাস করেন। ১৯৮৪ ঢাকা বিশ্ববিদ্যালয় ভূতত্ত্বে এমএসসি শেষ করার পর তিনি ১৯৮৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন।

১৯৯৫ সালে টেক্সাস এঅ্যান্ডএম বিশ্ববিদ্যালয় থেকে ভূতত্ত্বে পিএইচডি অর্জন করে এবং ওই বছরই খালেদ হাসান ঢাবির ভূতত্ত্ব বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে আবার যোগদান করেন। পিএইচডি শেষে তিনি মিসসিসসিপ্পি স্ট্যাট ইউনিভার্সিটি থেকে পোস্ট ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

এমএইচএস

Link copied