প্রবাসীদের জন্য বিশেষ ট্রাইব্যুনাল দাবিতে লন্ডনে সংবাদ সম্মেলন

Dhaka Post Desk

মুহিব উদ্দিন চৌধুরী, যুক্তরাজ্য

০১ অক্টোবর ২০২২, ০৪:১৮ পিএম


প্রবাসীদের জন্য বিশেষ ট্রাইব্যুনাল দাবিতে লন্ডনে সংবাদ সম্মেলন

প্রবাসীদের জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠনসহ বিভিন্ন দাবিতে পূর্ব লন্ডনের সোনারগাঁ রেস্টুরেন্টে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। গত ২৬ সেপ্টেম্বর হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচ আর পি বি) ইউকের পক্ষ থেকে এ আয়োজন করা হয়।

এতে যে সমস্ত বিষয় নিয়ে আলোচনা করা হয় সেগুলোর মধ্যে রয়েছে- জরুরি ভিত্তিতে প্রবাসীদের জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠন, প্রবাসীদের এনআইডি প্রদানের কাজ দ্রুতকরণ, নো ভিসা স্ট্যাম্প রিকুয়ারম্যান্ট এবং পাওয়ার অফ অ্যাটর্নি আগের মত প্রদান, পাসপোর্ট পেতে বিলম্ব রহিতকরণ ও বিমানের আকাশচুম্বী ভাড়া স্থগিতকরণ ইত্যাদি।

এইচ আর পি বি ইউকে প্রেসিডেন্ট সাংবাদিক রহমত আলীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের জেনারেল সেক্রেটারি সাবেক স্পিকার কাউন্সিলর আয়াছ মিয়া।

এতে বলা হয়, সংগঠনের মাধ্যমে ২০১৯ সাল থেকে প্রবাসীদের জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠনের দাবি করে আসা হচ্ছে। আর তখন থেকে এ বিষয়ে সংবাদ সম্মেলন, সভা সমাবেশ ও দেশ থেকে আসা এমপি মন্ত্রী ও অবসরপ্রাপ্ত বিচারপতিদের সঙ্গে বিভিন্ন সময় মতবিনিময় করা হয়েছে। একই সঙ্গে সংগঠনের কেন্দ্রীয় প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদ যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে প্রবাসীদের সঙ্গে মতবিনিময়কালে এ বিষয়টি উপস্থাপন করে আসছেন। তাই ট্রাইব্যুনালটি যত দ্রুত সম্ভব গঠন করা জরুরি।

নো-ভিসা রিকুয়ার্ড এর প্রাপ্তির ক্ষেত্রে বর্তমানে বাংলাদেশ হাই কমিশনের নিয়মানুযায়ী যাদের বাংলাদেশি পাসপোর্ট, ন্যাশনাল আইডিকার্ড, অথবা যাদের বার্থ সার্টিফিকেট আছে তারা যথাযথ নিয়মে আবেদন করে পেতে পারেন। কিন্তু যাদের এগুলো নেই তারা এ ভিসা পাবেন না। শুধু তারাই নয়, তাদের স্বামী স্ত্রী বা সন্তানাদিও পাবেন না।

আরেকটি বিষয় হলো একজন বাংলাদেশি বৃটিশ নাগরিক স্বামী স্ত্রী কিংবা সন্তান যদি তাদের স্পাউস অথবা পিতা মাতার পাসপোর্টে নো ভিসা স্টাম্প থাকে সেটাও ভিসা প্রাপ্তির ক্ষেত্রে গ্রহণযোগ্য হবে না। এমন অবস্থায় অনেকে দেশে যেতে পারছেন না। 

আগের মতো যেভাবে এগুলো দেওয়া হয়েছে সেভাবে সহজ করার দাবি জানিয়েছে সংগঠনটি।

সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন, সংগঠনের সভাপতি মো. রহমত আলী, জেনারেল সেক্রেটারি কাউন্সিলর আয়াছ মিয়া ও লিগ্যাল সেক্রেটারি সলিসিটর নাবিলা রফিক।

এমএ

Link copied