২০২২ সালে সাড়ে ৩ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে কুয়েত

Dhaka Post Desk

প্রবাস ডেস্ক

০৩ জানুয়ারি ২০২৩, ০৩:২১ পিএম


২০২২ সালে সাড়ে ৩ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে কুয়েত

২০২২ সালে ভিন্ন ভিন্ন অপরাধের দায়ে বিভিন্ন দেশের প্রায় ৩০ হাজার অভিবাসীকে তাদের নিজ দেশে ফেরত পাঠিয়েছে কুয়েত সরকার। তাদের মধ্যে ৩ হাজার ৫০০ জন বাংলাদেশি রয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার (৩ জানুয়ারি) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ সংক্রান্ত্র এক প্রতিবেদন প্রকাশ করে স্থানীয় ইংরেজি দৈনিক কুয়েত টাইমস। 

প্রতিবেদনে উল্লেখ করা হয়, বিভিন্ন অপরাধে ৬৬০ জন প্রবাসীকে বিচার বিভাগীয় নির্বাসন করা হয়। বাকিদের বিভিন্ন সময়ে মাদক সেবন ও মাদক বেচাকেনা, মারামারি, চুরি, মাদক তৈরি, অসামাজিক কাজ, আকামার মেয়াদ উত্তীর্ণ এবং কুয়েতের আইন না মেনে চলাসহ বিভিন্ন অপরাধে নিজ দেশে ফেরত পাঠানো হয়। এদের মধ্যে ১৭ হাজার পুরুষ ও ১৩ হাজার নারী। নির্বাসিত পুরুষদের মধ্যে ৬ হাজার ৪০০ জন ভারতের, ৩ হাজার ৫০০ জন বাংলাদেশের ও ৩ হাজার ০০০ জন মিশরের নাগরিক।

নির্বাসিত নারীদের মধ্যে ৩ হাজার জন ফিলিপাইন, ২ হাজার জন শ্রীলঙ্কা, ১ হাজার ৭০০ জন ভারত ও ১ হাজার ৪০০ জন ইথিওপিয়ার নাগরিক।

খবরে বলা হয়, কুয়েতে প্রবাসীদের সংখ্যা কমানো ও শ্রমবাজার ও কর্মীদের ভারসাম্য বজায় রাখতে এটি দেশটির প্রচেষ্টার অংশ। এর অর্থ হলো প্রয়োজন নেই এমন প্রবাসীদের নির্বাসিত করা হবে। এটি মানবাধিকার লঙ্ঘন নয়। কেননা কুয়েতে এসব প্রবাসীদের অবস্থান অস্থায়ী। তারা আকামা ও ওয়ার্ক পারমিটের নিয়মের সঙ্গে সম্পর্কযুক্ত।

কেএ

Link copied