পর্তুগালে শিথিল হচ্ছে লকডাউন

Dhaka Post Desk

ফরিদ আহমেদ পাটোয়ারী, পর্তুগাল

০৪ এপ্রিল ২০২১, ০৫:৪৯

পর্তুগালে শিথিল হচ্ছে লকডাউন

পর্তুগালের প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা

ইউরোপসহ বিশ্বের অন্যান্য দেশগুলো যখন নতুন করে জনগণের চলাচল এবং ভ্রমণে কড়াকড়ি আরোপ করছে, তখনই দ্বিতীয় ধাপে লকডাউন শিথিল করছে পর্তুগাল। আগামী সোমবার (৫ এপ্রিল) দেশটিতে লকডাউনের নতুন এই সিদ্ধান্ত কার্যকর হতে যাচ্ছে।

এদিন রাস্তার সঙ্গে দরজা সংযুক্ত ২০০ বর্গমিটারের বাণিজ্যিক প্রতিষ্ঠান, প্রাথমিক স্তরের দ্বিতীয় এবং তৃতীয় সার্কেলের শিক্ষা প্রতিষ্ঠান, কফি শপ ও রেস্টুরেন্ট (প্রতি টেবিলে ৪ জন), শারীরিক স্পর্শ ছাড়া সব ধরনের খেলাধুলা কার্যক্রম (ঘরের বাইরে সর্বোচ্চ ৪ জন), শরীর চর্চা কেন্দ্র, জাদুঘর, রাজপ্রাসাদসহ বিভিন্ন প্রদর্শনী কেন্দ্র খুলে দেওয়া হবে।

তবে পরিবর্তন নেই ১৯টি সিটি করপোরেশনে। এগুলোতে সরকারের নির্ধারিত সংক্রমণ সীমার উপরে ভাইরাস সংক্রমিত হচ্ছে। তাই পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আগের বিধি-নিষেধই বজায় থাকবে।

গত ১ এপ্রিল মন্ত্রিসভার বৈঠক শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পর্তুগালের প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা জানিয়েছিলেন, পরিকল্পনা অনুযায়ী আমরা সামনের দিকে অগ্রসর হতে পারি। তবে অবশ্যই আমাদের সাবধানতা অবলম্বন করতে হবে।

প্রধানমন্ত্রী দেশটির জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ বলেন, আমি ধন্যবাদ জানাই সব পর্তুগিজ নাগরিককে, যারা ত্যাগ স্বীকার করে সরকারের দেওয়া বিধি-নিষেধ পালন করেছেন। ফলে বিশ্ব যেখানে নতুন করে বিধি-নিষেধ আরোপ করছে, আমরা তখন স্বাভাবিক জীবনের দিকে ফিরে যাচ্ছি। এটি আমাদের জন্য গৌরবের।

এমএইচএস

Link copied