দুর্নীতির অভিযোগে দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী বিশেষ ছুটিতে

Dhaka Post Desk

ফারুক আস্তানা, দক্ষিণ আফ্রিকা

০৯ জুন ২০২১, ১৫:১০


দুর্নীতির অভিযোগে দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী বিশেষ ছুটিতে

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী ড. জোয়েলিনি মেখিজে

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য অধিদফতরের চিকিৎসা সামগ্রী ক্রয়ের দরপত্র স্বাস্থ্যমন্ত্রীর যোগসাজশে তার সাবেক এক সহকারী পেয়েছে বলে অভিযোগ উঠেছে। বিষয়টি তদন্তকালীন সময়ে দেশটির স্বাস্থ্যমন্ত্রী ড. জোয়েলিনি মেখিজেকে বিশেষ ছুটিতে পাঠিয়েছেন রাষ্ট্রপতি সিরিল রামাফোসা।

রাষ্ট্রপতি এক বিবৃতিতে বলেছেন, এই বিশেষ ছুটির সময়ে মন্ত্রণালয়কে স্বাস্থ্য অধিদফতর ও সেবা প্রদানকারী ডিজিটাল ভাইবসের মধ্যে যে চুক্তি সম্পর্কিত দুর্নীতির অভিযোগ উঠেছে তার তদন্ত চলাকালীন সময়ে স্বাস্থ্যমন্ত্রী ড. জোয়েলিনি মেখিজেকে বাধ্যতামূলক বিশেষ ছুটিতে রাখা হয়েছে।

দক্ষিণ আফ্রিকার বিশেষ তদন্তকারী ইউনিট (এসআইইউ) এ ঘটনার তদন্ত করবে। রাষ্ট্রপতি এই তদন্তের ফলাফল সম্পর্কে প্রতিবেদনের অপেক্ষায় রয়েছেন।

২০১৮ সাল থেকে জোয়েলিনি মেখিজে দেশটির স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। করোনা মহামারিতে দেশকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। করোনা মোকাবিলায় দারুণ ভূমিকা রাখায় রামপোসার পরবর্তী উত্তরসূরিদের একজন বলে মনে করা হতো। তবে এই আর্থিক কেলেঙ্কারি তার সুনাম নষ্ট করতে পারে।

জোয়েলিনি মেখিজে বিশেষ ছুটিতে থাকায় ভারপ্রাপ্ত স্বাস্থ্যমন্ত্রী হিসেবে পর্যটনমন্ত্রী মমমোলোকো কুবায়ে-এনগুবনে দায়িত্ব পালন করবেন বলে রাষ্ট্রপতি দফতর থেকে দেওয়া বিবৃতিতে জানানো হয়েছে। 

ওএফ

Link copied