একসঙ্গে ১০ সন্তান জন্মের ঘটনা সত্য নয়

Dhaka Post Desk

ফারুক আস্তানা, দক্ষিণ আফ্রিকা

২৪ জুন ২০২১, ০১:৫১ এএম


একসঙ্গে ১০ সন্তান জন্মের ঘটনা সত্য নয়

গোসিয়াম থমারা সিথোল ও তার স্বামী তেভো সোসোটেসি

দক্ষিণ আফ্রিকায় একনারী একসঙ্গে দশ সন্তান জন্ম দিয়েছেন বলে যে ঘটনা খবরে উঠে এসেছিল তা সত্য নয়। এ তথ্য নিশ্চিত করে দেশটির স্বাস্থ্য অধিদফতর বলেছে এ ধরনের ঘটনা দেশের কোনো হাসপাতালে ঘটেনি। 

সমালোচনা মুখে ওই ঘটনায় সবার আগে খবর প্রচার করা প্রিটোরিয়া নিউজের এডিটর পিট রাম্পেদী দুঃখ প্রকাশ করে বলেছেন, ডিকুপ্লেটের (দশ শিশু) খবর প্রকাশ করার পূর্বে বিষয়টি খতিয়ে দেখা উচিত ছিল। ভুল সংবাদ প্রকাশ করায় তিনি দক্ষিণ আফ্রিকার সব গণমাধ্যম ও সাংবাদিকদের কাছে ক্ষমা চেয়েছেন। তিনি বলেন, এই ঘটনায় বিশ্বে দেশের গণমাধ্যমের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে।

স্থানীয় কয়েকটি গণমাধ্যমের টানা তদন্তে দশ সন্তান জন্ম দেওয়ার বিষয়টি সাজানো বলে উঠে এসেছে। ওই নারীর পরিকল্পনা ছিল দশ সন্তান জন্মের ঘটনা সামনে এনে খরচ মেটাতে সক্ষম নয় বলে মানুষের অর্থ সহযোগিতা চাওয়া। মূলত জনসাধারণের অর্থসহযোগিতা পাওয়ার আশায় দশ সন্তান জন্ম দেওয়ার ঘটনাটি সাজানো হয়েছে। সে অনুযায়ী তাদের অর্থসহযোগিতা কামনার খবরও কিছু গণমাধ্যমে প্রকাশ হয়। ১০ সন্তান জন্মের খবর প্রকাশের কয়েকদিনের মধ্যেই প্রায় এক মিলিয়ন রেন্ড (স্থানীয় মুদ্রা) ওই নারীর ব্যাংক হিসাবে জমা হয়েছিল। 

দশ সন্তান জন্ম দেওয়ার নারী গোসিয়াম থামারা সিথোল (৩৭) গণমাধ্যমকে জানিয়েছেন, স্বামীর পরিবারের সাথে সম্পর্ক ভালো যাচ্ছিল না। তাদের চাপে তিনি এটা করতে বাধ্য হয়েছিলেন। 

তিনি বলেন, এই ঘটনা সামনে এনে মানুষের অর্থসহযোগিতা পাওয়ার জন্যে তিনি এমনটা করেছেন। সাজানো ঘটনা ফাঁস হওয়ার পর থেকে গোসিয়ামের স্বামী তেভো সোসোটেসি গাঢাকা দিয়েছেন।

গত ৬ জুন রাতে দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ার একটি হাসপাতালে গোসিয়াম থামারা সিথোল (৩৭) একসঙ্গে ১০ সন্তানের জন্ম দেওয়ার খবর ভাইরাল হয়। স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত খবর পরবর্তীতে আন্তর্জাতিক মিডিয়ায় উঠে আসে। এ খবর বিশ্বব্যাপী আলোচিত হয়। সন্তানের মধ্যে সাতটি ছেলে ও তিনটি মেয়ে দাবি করা হয়েছিল ওই খবরে।

এইচকে

Link copied