পর্তুগালে বাংলাদেশিদের টি-১০ ক্রিকেট টুর্নামেন্ট

Dhaka Post Desk

ফরিদ আহমেদ পাটোয়ারী, পর্তুগাল

১৫ সেপ্টেম্বর ২০২১, ০৯:২৪ এএম


পর্তুগালে বাংলাদেশিদের টি-১০ ক্রিকেট টুর্নামেন্ট

পর্তুগালের রাজধানী লিসবনে প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে দুই দিনব্যাপী টি-১০ ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছে। প্রবাসী বাংলাদেশিদের ৮টি দল এতে অংশ নেয়। গত ১৩ সেপ্টেম্বর (সোমবার) দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান ক্রিকেট টুর্নামেন্টটির উদ্বোধন করেন।

লিসবনের কেন্দ্রীয় ক্রীড়া কমপ্লেক্স জামোরের মাঠে ১৩ এবং ১৪ সেপ্টেম্বর এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। এবারের টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে লিসবন সিক্সার ক্রিকেট ক্লাব। তাদের প্রতিপক্ষ ছিল ফরিদপুর রাইডার্স ক্রিকেট ক্লাব।

টুর্নামেন্টের আয়োজন এবং পৃষ্ঠপোষকতায় ছিলেন পর্তুগালে বাংলাদেশ কমিউনিটির তরুণ সংগঠক মো. দেলোয়ার হোসাইন, এমদাদুর রহমান রায়হান, আব্দুল ওয়াহিদ পারভেজ, মো. জাকির হোসাইন, ইমতিয়াজ আহমদ রানা এবং পর্তুগালের জাতীয় দলের ক্রিকেটার বাংলাদেশি বংশোদ্ভূত সিরাজুল খাদেম নিপু।

আয়োজক কমিটির মুখপাত্ররা জানান, ২০১৭ সালে প্রথমবারের মতো এই টুর্নামেন্ট আয়োজন করা হয়েছিল। করোনা মহামারির কারণে গত বছর টুর্নামেন্টের আয়োজন করা যায়নি। তবে বর্তমানে সংক্রমণের প্রকোপ কম থাকায় এবং সরকার বিধিনিষেধ শিথিল করায় এবার এই আয়োজন করা হয়েছে।

মো. জাকির হোসেন বলেন, পর্তুগালে অবস্থিত তরুণ প্রজন্মকে খেলাধুলার মাধ্যমে সুস্বাস্থ্য এবং তাদের মানসিক শক্তিকে বিকাশ করা আমাদের মূল উদ্দেশ্য। এ ধরনের আয়োজন দূর পরবাসে পরিবার-পরিজনহীন জীবনযাপনে মানসিক পরিতৃপ্তি যোগায়। এই টুর্নামেন্টটি সার্থক করে তোলার জন্য তিনি অংশগ্রহণকারী সব দল, স্পন্সর এবং আগত অতিথিদের ধন্যবাদ জানান।

টুর্নামেন্টে মোট ৮টি দল অংশ নেয়। বিজয়ী এবং রানারআপ ছাড়াও মূল পর্বের বাকি ৬টি দল হচ্ছে-  ফ্রেন্ডশিপ ক্রিকেট ক্লাব, ইয়াং টাইগার্স ক্রিকেট ক্লাব, ফরিদপুর রাইডার্স ক্রিকেট ক্লাব, বাইরো আলতো স্টার্স ক্রিকেট ক্লাব, ঘরোয়া রাইডার্স ক্রিকেট ক্লাব, কোস্টাকাপারিকা ক্রিকেট ক্লাব ও বরিশাল রাইডার্স ক্রিকেট ক্লাব।

ফাইনালে ম্যান অফ দ্যা ম্যাচ হন লিসবন সিক্সারের লিকসন আহমেদ। পুরো টুর্নামেন্টে ম্যান অব দ্যা সিরিজ হয়েছেন শাহজাহান সম্রাট। টুর্নামেন্টের সার্বিক সহযোগিতায় ছিল পর্তুগাল মাল্টি কালচারাল একাডেমি, বিপিই ফকির ইউনিপেছোয়াল এলডিএ এবং পর্তুগাল বাংলা প্রেসক্লাব।

এমএইচএস

Link copied