১ অক্টোবর থেকে পর্তুগালের নাগরিকরা স্বাভাবিক জীবনে ফিরছেন

Dhaka Post Desk

ফরিদ আহমেদ পাটোয়ারী, পর্তুগাল

২৪ সেপ্টেম্বর ২০২১, ০৬:০৮ এএম


১ অক্টোবর থেকে পর্তুগালের নাগরিকরা স্বাভাবিক জীবনে ফিরছেন

আগামী ১ অক্টোবর থেকে স্বাস্থ্যবিধি শিথিল করার ঘোষণা দিয়েছেন পর্তুগালের প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা। বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

মহামারির কারণে আরোপিত বাণিজ্যিক প্রতিষ্ঠান খোলা-বন্ধের সীমিত সময়সীমা শিথিল হচ্ছে ১ অক্টোবর থেকে। সে দিন থেকে বাণিজ্যিক প্রতিষ্ঠান বিধি অনুযায়ী নির্ধারিত সময়ে নিজেদের কার্যক্রম পরিচালনা করতে পারবে।

রেস্তোরাঁ, কফিশপ, পর্যটনকেন্দ্র ও হোটেল-মোটেলে ইউ ডিজিটাল সার্টিফিকেট প্রয়োজন নেই। এ জাতীয় প্রতিষ্ঠানগুলো তাদের নির্দিষ্ট ধারণ ক্ষমতা অনুযায়ী গ্রাহক নিতে পারবে।

গণপরিবহন, হাসপাতাল বা স্বাস্থ্য সেবাকেন্দ্র, বড় আকারের ক্রীড়া ও সাংস্কৃতিক কেন্দ্রগুলোতে বাধ্যতামূলক মাস্ক পরিধান করতে হবে। তবে খেলার মাঠ ও স্থানীয় ব্যবসা কেন্দ্রগুলোতে মাস্ক পরিধান করা বাধ্যতামূলক নয়।

আকাশ ও সমুদ্রপথে ভ্রমণ, বৃদ্ধনিবাস ও স্বাস্থ্য সেবাকেন্দ্র, বড় আকারের সাংস্কৃতিক ও ক্রীড়া কার্যক্রম এবং করপোরেট অনুষ্ঠানগুলোতে বাধ্যতামূলকভাবে ইউ ডিজিটাল কোভিড সার্টিফিকেট দেখাতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, গত জুলাই মাসে আমরা একটি পরিকল্পনা নিয়েছিলাম। আমাদের আশা ছিল, এ পরিকল্পনা বাস্তবায়ন করতে পারব। জনগণের সমন্বয় ও সমর্থনে আমরা টিকা কার্যক্রমকে গতিশীল করতে পেরেছি। পরিকল্পনা অনুযায়ী মহামারির বিধিনিষেধ অনেকাংশেই শিথিল করতে পেরেছি। যদিও সামান্য কিছু বিধিনিষেধ রয়েছে, যা আমাদের আবারও একটি খারাপ পরিস্থিতি থেকে রক্ষা করবে।

আরএইচ

Link copied