আমিরাতে ভিডিও ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন

Dhaka Post Desk

মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, আমিরাত 

২৭ সেপ্টেম্বর ২০২১, ০৭:৪৫ এএম


আমিরাতে ভিডিও ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন

সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ের আলসার্কেল এভিনিউর জিপিপিতে গলফ ফটো প্লাসের সঙ্গে বাংলাদেশ আর্ট উইকের যৌথ আয়োজনে ভিডিও ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর বলেছেন, আল সার্কেল এভিনিউ গালফ ফটো প্লাসে পাঁচ বাংলাদেশির যে ফটোগ্রাফি এক্সিভিশন হচ্ছে তাতে তাদের ভালো চিত্রকর্ম প্রদর্শিত হয়েছে।

প্রদর্শনীতে ইউরোপ ও পশ্চিমা বিশ্ব থেকে আশা দর্শকরা এ পাঁচ জন চিত্রশিল্পীর চিত্র প্রদর্শনী অবলোকন করছেন। এর মাধ্যমে তারা বাংলাদেশের যে একটি শক্তিশালী আর্ট ফরমেট রয়েছে তা বিশ্বের কাছে তুলে ধরতে পেরেছেন।

গত ২২ সেপ্টেম্বর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ইরেনাতে স্থায়ী প্রতিনিধি এবং আলসারকাল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আবদেল মোনেম। আরও উপস্থিত ছিলেন দুবাই কালচারের চারুকলা বিভাগের পরিচালক খালিদ আবদুলওয়াহিদ, গোথে্ ইনস্টিটিউটের পরিচালক ফরিদ মাজারী, মুহাম্মদ সোম্জি ও বাংলাদেশ আর্ট উইকের প্রতিষ্ঠাতা নীহারিকা মমতাজ।

প্রদর্শনীতে সুমন আহমেদ, পলাশ ভট্টাচার্য, মারজিয়া ফারহানা, শাহরিয়া শারমিন এবং মুনেম ওয়াসিফের ভিডিও এবং আলোকচিত্র প্রদর্শন করা হয়, যার কিউরেটর ছিলেন রামা ঘানা। ‘আনডিফাইনড টেরিটরি’ নামের আয়োজনে সমসাময়িক বাংলাদেশের স্থান, সময়, পরিচয় ও জ্ঞানের বিনির্মাণকে তুলে ধরা হয়েছে।

বিএডব্লিওয়ের দুবাই সংস্করণের জন্য তিনটি স্বতন্ত্র কিন্তু সম্পর্কিত ইভেন্ট চালু করেছে, যাতে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এবং প্রতিষ্ঠিত শিল্পীদের পাশাপাশি তরুণ শিল্পীদেরও আমন্ত্রণ জানানো হয়েছে।

‘আইডেন্টি হু আর ইউ…..টু-ডে?’ এ প্রদর্শনীর কিউরেটর বাংলাদেশ আর্ট উইকের প্রতিষ্ঠাতা নীহারিকা মমতাজ। প্রদর্শনীতে স্থান পেয়েছে শিল্পী তাইয়েবা বেগম লিপি, ইয়াসমিন জাহান নুপুর ও আসফিকা রহমানের শিল্প কর্ম।

‘কানেকশন’ রিয়েটিভ রেসিডেন্সি প্রোগ্রামের রেসিডেন্ট আর্টিস্ট জিহান্ কারীমের প্যারালাল এক্সপেনশন নামে পাঁচটি ভিডিও ইন্সটলেশন করা হয়েছে। ২০ সেপ্টেম্বর ফাউন্ড্রিতে দুবাই সংস্কৃতির প্রধান নির্বাহী কর্মকর্তা সাইদ আলখারবাশ্ এর উদ্বোধন করেন।

এসএসএইচ

Link copied