গণপরিবহনে মাস্ক না পরলে সর্বোচ্চ ৬৪০০ পাউন্ড জরিমানা

Dhaka Post Desk

মুহিব উদ্দিন চৌধুরী, যুক্তরাজ্য

০৩ ডিসেম্বর ২০২১, ০২:৪৩ এএম


গণপরিবহনে মাস্ক না পরলে সর্বোচ্চ ৬৪০০ পাউন্ড জরিমানা

বিশ্বে আবারও বাড়িতে শুরু করেছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। এর সঙ্গে যোগ হয়েছে ভাইরাসের নতুন ধরন ওমিক্রন। সপ্তাহখানেক আগেই দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো এটি শনাক্ত হয়। এরপরই তা দ্রুত বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।

অন্যান্য দেশগুলোর মতোই করোনার নতুন ধরন ওমিক্রন মোকাবিলায় নানান পদক্ষেপ নিয়েছে লন্ডন। যুক্তরাজ্যের লন্ডনে গণপরিবহনে যাত্রার পুরো সময় সঠিকভাবে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। গত মঙ্গলবার যুক্তরাজ্য সরকার এই নির্দেশনা দিয়েছে।

নির্দেশনা অনুযায়ী স্টেশনের ভেতরে, ট্যাক্সিতে এবং ব্যক্তিগত গাড়িতে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। নিয়ম না মানলে গুনতে হবে ২০০-৬৪০০ পাউন্ড জরিমানা।

আবার ১৪ দিনের মধ্যে পরিশোধ করলে জরিমানা ১০০ পাউন্ডে নামিয়ে আনা হবে বলে পরিবহন বিষয়ক সরকারি ওয়েবসাইটে জানানো হয়েছে। ওয়েবসাইটে (https://tfl.gov.uk/campaign/face-coverings) বলা হয়েছে, জনসাধারণকে অবশ্যই গণপরিবহন, ট্যাক্সি এবং ব্যক্তিগত ভাড়ার গাড়িতে মুখ নাক ঢেকে রাখতে হবে।

যদি কেউ তা না মানেন, তাহলে তাকে ভ্রমণ থেকে বঞ্চিত করা হতে পারে। অথবা ন্যূনতম ২০০ পাউন্ড জরিমানা করা হবে। ১৪ দিনের ভেতর এ জরিমানা পরিশোধ করলে ১০০ পাউন্ড দিতে হবে। বার বার ধরা পড়লে প্রতিবার মুখ-নাক ঢেকে না রাখায় দ্বিগুণ জরিমানা হবে। ৬,৪০০ পাউন্ড পর্যন্ত সর্বোচ্চ জরিমানা করবে সরকারের দায়িত্বরত ব্যক্তিরা।

এতে আরও বলা হয়েছে, তবে ১১ বছরের কম বয়সী শিশু ও স্বাস্থ্যগত অসামর্থ্যের কারণে মাস্ক পরিধানের বিষয়টি ছাড় দেওয়া হতে পারে।

লন্ডনের মেয়র সাদিক খান বলেছেন, যেসব যাত্রী মুখে মাস্ক পরিধান করতে ব্যর্থ হবেন তাদের জরিমানা দিতে হবে। আমরা চাই সবাই সরকারি নিয়ম মেনে চলুন।

ট্রান্সপোর্ট এনফোর্সমেন্ট কর্মকর্তারা স্থানীয় সময় গতকাল (বৃহস্পতিবার) লন্ডনের স্ট্র্যাটফোর্ড, ক্যানিং টাউন এবং ভিক্টোরিয়া ফ্রেন্ড স্টেশনগুলোতে যাত্রীদের মাস্ক পরার বিষয়ে সতর্ক করেন। রাজধানীজুড়ে বাস, ট্রাম এবং ডিএলআর ট্রেনেও টহল জোরদার করেছে আইন প্রয়োগকারী সংস্থাগুলো।

এমএইচএস

Link copied