৮০ হাজার শ্রমিক নেবে ইতালি

Dhaka Post Desk

জমির হোসেন, ইতালি

০৫ ডিসেম্বর ২০২১, ০৭:৫৯ পিএম


৮০ হাজার শ্রমিক নেবে ইতালি

বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৮০ হাজার শ্রমিক নেওয়ার ঘোষণা দিয়েছে ইতালি সরকার। দেশটির বিভিন্ন গণমাধ্যম এ নিয়ে সংবাদ প্রকাশ করেছে। সংবাদে জানানো হয়েছে, ২০২২ সালের জন্য এটি চালু করতে যাচ্ছে দেশটি। 

জানা গেছে, ৮০ হাজার শ্রমিক নেওয়ার সিদ্ধান্ত এখন মন্ত্রিপরিষদের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে। চলতি মাসে বড় দিনের আগে এটি অনুমোদন পেতে পারে। অনুমোদনের পর বিস্তারিত জানা যাবে।  

বাংলাদেশিদের জন্য কোটা থাকবে কি না, সেটিও অনুমোদন শেষে জানা যাবে। আগেও এভাবে কর্মী নেওয়ার প্রক্রিয়া ইতালিতে চালু ছিল। কয়েক বছর বন্ধ থাকার পর দেশটির সরকার তা আবার চালু করতে যাচ্ছে। 

যেসব খাতে আশি হাজার শ্রমিক ইতালিতে প্রবেশ করতে পারবেন, তার মধ্যে উল্লেখযোগ্য হলো, পর্যটন, কৃষি, ভারী পরিবহন ও উৎপাদন। স্থায়ী ও স্থায়ীভাবে এসব শ্রমিকরা বৈধভাবে প্রবেশের সুযোগ পাবেন। 

এরইমধ্যে বিশ্বের কয়েকটি দেশের নাম চূড়ান্ত করা হলেও বাংলাদেশের নাম এখনো প্রকাশ করা হয়নি। সেজন্য বাংলাদেশিদের গেজেট প্রকাশ পর্যন্ত অপেক্ষা করতে হবে। সম্প্রতি ইতালির কয়েকজন মন্ত্রী গণমাধ্যমে বিষয়টি তুলে ধরেছেন। 

এ বিষয়ে কথা হলে ইমিগ্রেশন পরামর্শক ও জাসদের আন্তর্জাতিক সম্পাদক অ্যাড. আনিচুজ্জামান আনিস বলেন, এ স্পন্সরটি নিঃসন্দেহে বাংলাদেশিদের জন্য সুখবর। কারণ দীর্ঘ প্রায় ১৪ বছর পর এ প্রক্রিয়াটি চালু করতে যাচ্ছে ইতালি সরকার। এ প্রক্রিয়াতে বাংলাদেশিরা সহজে বৈধভাবে ইতালি প্রবেশ করার সুযোগ পাবেন। এর আগে ৩০ হাজার ৮৫০ জন শ্রমিক নেওয়ার গেজেট প্রকাশ করে ইতালি সরকার।

রোমে বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (শ্রম কল্যাণ) মো. এরফানুল হক বলেন, ইতালির বিভিন্ন গণমাধ্যমে আশি হাজার শ্রমিক নেওয়ার বিষয়ে ইতালি সরকারের কার্যক্রম চলমান। কোন নিয়মে বাংলাদেশি শ্রমিকরা আসতে পারবেন গেজেট প্রকাশ না হওয়া পর্যন্ত তা বলা যাচ্ছে না।

তিনি আরও বলেন, এ বছর বাংলাদেশিদের কোটা থাকবে। গত জুলাই মাসে একটি বৈঠকে এ নিয়ে আমাদের কথা হয়েছে।

আরএইচ

Link copied