ইতালি এক বছরে ৭০ হাজার শ্রমিক নেবে

Dhaka Post Desk

জমির হোসেন, ইতালি

১৯ জানুয়ারি ২০২২, ০৮:০৮ এএম


ইতালি এক বছরে ৭০ হাজার শ্রমিক নেবে

ইতালিতে চলতি বছর ৬৯ হাজার ৭০০ শ্রমিক নেওয়া হবে। বাংলাদেশসহ ৩২টি দেশ থেকে কোটা ভিত্তিতে ৫৯ হাজার শ্রমিক নেবে দেশটি। বাকি ১০ হাজার ৭০০ শ্রমিক ও কর্মজীবী পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ইতালিতে প্রবেশ করবে বিভিন্ন ক্যাটাগরিতে। 

 ইতালি এবার বাংলাদেশসহ ৩২টি দেশ থেকে ১৭ হাজার স্থায়ী এবং ৪২ হাজার মৌসুমি বা কৃষি শ্রমিক নিয়োগ করবে। 

১৭ জানুয়ারি (সোমবার) কোটাসহ চূড়ান্ত গেজেট প্রকাশ হয়েছে। তার আগে ১২ জানুয়ারি প্রকাশ হয়েছে আবেদন ফরম। আগামী ২৭ জানুয়ারি স্থায়ী এবং ১ ফেব্রুয়ারি মৌসুমি স্পন্সর ভিসার আবেদন জমা শুরু হবে এবং তা চলবে আগামী ১৭ মার্চ পর্যন্ত।

মৌসুমি ভিসায় যারা ইতালি যাবে তারা দুই বছরের স্টে-পারমিট (অবস্থানের অনুমতি) পাবে। 

জানা গেছে, এ বছর সাধারণ স্পন্সর পেতে বাংলাদেশিদের আবেদন করা কঠিন হবে। কারণ, যেসব ক্ষেত্রে স্থায়ী স্পন্সর দিয়েছে সেসব সেক্টরে বাংলাদেশি মালিকানা খুব কম। যেমন- কনস্ট্রাকশন, ভারী পরিবহন, পর্যটন এবং বড় হোটেল ব্যবসায় বাংলাদেশি ব্যবসায়ীরা তেমন আধিপত্য বিস্তার করতে পারেনি। ফলে নন সিজনাল স্পন্সরে আসা কঠিন হয়ে পড়বে। 

এ সেক্টরে ২৭ হাজার ৭০০ শ্রমিক আসতে পারবে বিভিন্ন দেশ থেকে। এরমধ্যে ১৭ হাজার নির্দিষ্টভাবে আলবেনিয়া, আলজেরিয়া, বাংলাদেশ, বসনিয়া-হার্জেগোভিনা, কোরিয়া (রিপাবলিকা ডি কোরিয়া), কোস্টা ডি আভোরিও, এগিট্টো, এল সালভাদর, ইটিওপিয়া, ফিলিপাইন, গাম্বিয়া, ঘানা, জিয়াপ্পোন, গুয়াতেমালা, ভারত, কসোভো, মালি, মারোক্কো, মরিশাস, মোল্দোভা, মন্টিনিগ্রো, নাইজার, নাইজেরিয়া, পাকিস্তান, রিপাবলিকা ডি ম্যাসেডোনিয়া দেল নর্ড, সেনেগাল, সার্বিয়া, শ্রীলংকা, সুদান, তিউনিসিয়া, ইউক্রেন রয়েছে।

তবে ২০২০ সালের সিজনাল ভিসা এখনও তেমন একটা বের হতে দেখা যায়নি। সেক্ষেত্রে এ বছর জমা দেবার পর কতটা স্পন্সর বের হবে এ নিয়ে আশংকা রয়েছে। 

এ ব্যাপারে আইন পরামর্শক অ্যড. আনিচুজ্জামান আনিস বলেন, ইতালিতে ২৭ জানুয়ারি ঘোষিত নন সিজনাল (স্পন্সর) ভিসার আবেদন গত বছরগুলোর ন্যায় উন্মুক্ত নয়। 

এবার তিন ক্যাটাগরিতে নন সিজনাল (স্পন্সর) ভিসার আবেদন জমা দেয়া যাবে। কনস্ট্রাকশন, ভারী পরিবহন, বড় আবাসিক হোটেল ও পর্যটনক্ষেত্রে লোক আবেদন করতে পারবে। 

এসব সেক্টরে বাংলাদেশি মালিকানা ও কর্মী খুব কম। তাই স্পন্সরে আবেদন করা অনেকটা কঠিন হয়ে পড়েছে। সেক্ষেত্রে কৃষিকাজের সিজিওনাল ভিসার আবেদন করা অনেকটা সহজ। ভালো মালিক পেলে ৪/৫ মাসের ভিতর নুল্লাঅস্তা (ভিসা) পাওয়া সম্ভব।

এইচকে

Link copied