লটারি করে কোনো কিছুর সিদ্ধান্ত নেওয়া যাবে কি?

Dhaka Post Desk

ধর্ম ডেস্ক

১৪ মে ২০২২, ০৫:৪৫ পিএম


লটারি করে কোনো কিছুর সিদ্ধান্ত নেওয়া যাবে কি?

প্রতীকী ছবি

মানুষের কাজের কোনো শেষ নেই। ছোট-বড় নানা কাজে জড়াতে হয় জীবনের তাগিদে। কিন্তু কোনো কাজ করা ঠিক হবে কিনা অগ্রিম সিদ্ধান্ত নেওয়া কারও পক্ষে সম্ভব নয়। তাই আমি দ্বিধা ও দোটানা থেকে বাঁচতে লটারি করে কয়েকবার সিদ্ধান্ত চিয়েছিলাম

এখন প্রশ্ন হলো- কাগজে লিখে লটারি করে সিদ্ধান্ত নিলে কি গুনাহ হবে? এটা করা কি ঠিক হয়েছে আমার জন্য?

এই প্রশ্নের উত্তর হলো- উক্ত পদ্ধতিতে কোনো কাজের সিদ্ধান্ত নেওয়া জায়েয হবে না। আপনি যদি এমন কাজ করে থাকেন, তাহলে আপনি ভুল করেছেন। আল্লাহর কাছে এই অপরাধ ও গুনাহ থেকে ক্ষমা প্রার্থনা করবেন।

আল্লাহ তাআলা পবিত্র কোরআনে বলেন, ‘হে মুমিনগণ! নিশ্চয়ই মদ, জুয়া, মূর্তি ইত্যাদি এবং লটারীর তীর, এ সব গর্হিত বিষয়, শয়তানী কাজ ছাড়া আর কিছুই নয়। সুতরাং এ থেকে সম্পূর্ণরূপে দূরে থাক, যেন তোমাদের কল্যাণ হয়।’ (সুরা মায়েদা,আয়াত : ৯০)

উল্লেখ্য, কোনো কাজের সিদ্ধান্ত নেয়ার ব্যাপারে বিশুদ্ধ ও নিরাপদ পদ্ধতি দুইটি। ১. ইস্তেখারা ২. অভিজ্ঞ ও সংশ্লিষ্ট ব্যক্তির সঙ্গে মাশওয়ারা বা পরামর্শ। কেননা, আল্লাহ তাআলা বলেন, ‘তাদের কার্যাবলী তাদের পারস্পরিক পরামর্শের ভিত্তিতে সম্পন্ন করে।’ (সুরা শূরা, আয়াত : ৩৮)

হাদিস শরিফে এসেছে, আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি ইসতেখারা করে, সে ব্যর্থ হয় না; আর যে পরামর্শ করে, সে লজ্জিত হয় না।’ (মাজমাউয যাওয়াইদ, খণ্ড : ০৬, পৃষ্ঠা : ৯৬)

আল্লাহ তাআলা আমাদের সব কাজ কল্যাণময় ও বরকতপূর্ণ করুন। আমিন।

জীবনঘনিষ্ঠ প্রশ্ন ও বিষয়ভিত্তিক প্রবন্ধ-নিবন্ধ পাঠাতে মেইল করুন: [email protected]

Link copied