অজুতে মাথা মাসেহ করতে ভুলে গেলে যা করবেন

Dhaka Post Desk

ধর্ম ডেস্ক

২১ মে ২০২২, ০৪:০১ পিএম


অজুতে মাথা মাসেহ করতে ভুলে গেলে যা করবেন

প্রতীকী ছবি

আমি ফজরের নামাজের জন্য অজু করি। কিন্তু অজুতে মাথা মাসেহ করতে ভুলে যাই। পরে নামাজের কিছুক্ষণ আগে তা আমার স্মরণ হয়। মুহতারামের কাছে জানার বিষয় হলো- শুধু মাথা মাসেহ করলেই আমার ওযু হয়ে যাবে, নাকি পুনরায় ওযু করতে হবে?

এই প্রশ্নের উত্তর হলো- হ্যাঁ, এক্ষেত্রে শুধু হাত ভিজিয়ে মাথা মাসেহ করে নিলেই হবে। পুনরায় অজু করা জরুরি নয়। কেননা অজু বা গোসলে কোনো অঙ্গ ধোয়া বা মাসেহ করা ছুটে গেলে; তা পরে করে নিলেই অজু-গোসল সম্পন্ন হয়ে যায়।

মা‘মার (রহ.) বলেন- কাতাদাহ (রহ.) বলেছেন, যে ব্যক্তি অজুতে নাকে পানি দিতে বা কান মাসেহ করতে বা কুলি করতে ভুলে যায়, অতঃপর নামাজে তা স্মরণ হয়। তাহলে সে নামাজ ছেড়ে দেবে না। আর যদি মাথা মাসেহ করতে ভুলে যায়— তাহলে নামাজ ছেড়ে দিয়ে মাথা মাসেহ করে নেবে। (মুসান্নাফে আবদুর রাজ্জাক, হাদিস : ৪৪)

তথ্যসূত্র : কিতাবুল আছল ১/৩৩; ফাতাওয়া তাতারখানিয়া : ১/২২; ফাতাওয়া হিন্দিয়া : ১/৮

অজুর সময় পুরো মাথা মাসেহ করা

আমি অজুর মধ্যে সাধারণত পূর্ণ মাথা মাসাহ/মাসেহ করি। একদিন তাড়াহুড়োর কারণে পূর্ণ মাথা মাসেহ করতে পারিনি। মোটামুটি অর্ধেকের মতো করেছি। মুহাতারামের কাছে জানার বিয়ষ হলো- অর্ধেক মাথা মাসাহ করলে কি অজু হবে? জানালে উপকৃত হব।

এর উত্তর হলো- হ্যাঁ, অর্ধেক মাথা মাসাহ করলেও মাসাহের ফরজ আদায় হয়ে যায়। তাই আপনার অজু সহিহ হয়েছে। তবে সুন্নত হলো- পূর্ণ মাথা মাসাহ করা।

উল্লেখ্য, সুন্নত ও মুস্তাহাবের প্রতি খেয়াল রেখে ধীরস্থিরভাবে অজু করা উচিত। কেননা বহু হাদিসে পরিপূর্ণভাবে অজু করা এবং সুন্দরভাবে অজু করার প্রতি তাগিদ এসেছে এবং এর অনেক ফজিলত বর্ণিত হয়েছে।

প্রশ্নটি করেছেন : আহমাদ - ঢাকা

ঢাকা পোস্টের ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। জীবনঘনিষ্ঠ ও ধর্মীয় যেকোনো লেখা, প্রবন্ধ-নিবন্ধ ও প্রশ্ন পাঠাতে মেইল করুন : dhakapostislam@gmail.com

Link copied