মা-বাবার নামের সঙ্গে সন্তানের নাম মিলিয়ে রাখার বিধান

Dhaka Post Desk

ধর্ম ডেস্ক

১৩ আগস্ট ২০২২, ১২:৪৩ পিএম


মা-বাবার নামের সঙ্গে সন্তানের নাম মিলিয়ে রাখার বিধান

সন্তান আল্লাহ তায়ালার দেওয়া অন্যতম নেয়ামত। জন্মের পর শিশুর নাম রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। অনেকেই ভালোবেসে অথবা বংশপরিচয়ের ধারাবাহিকতায় সন্তানের নামের সাথে বাবার নামের কোনো অংশ যুক্ত করেন। কারো কারো ক্ষেত্রে আবার মায়ের নামও যুক্ত করতে দেখা যায়। এতে ইসলামী কোনো বিধি-নিষেধ আছে কিনা অনেকে জানতে চান।

এ বিষয়ে ইসলামী বিধান হলো- সন্তানের নাম মা-বাবার নামের সঙ্গে মিলিয়ে রাখা জরুরি নয়। বরং নামটি সুন্দর হওয়াই গুরুত্বপূর্ণ। তবে বংশপরিচয়ের জন্য ছেলে বা মেয়ের নামের সঙ্গে বাবার নাম বা বংশের নাম ব্যবহার করা উত্তম। সাহাবায়ে কেরাম, তাবেয়ী, তাবে-তাবেয়ীনদের ক্ষেত্রে নিজের নামের সঙ্গে বাবার নাম ব্যবহার করতে দেখা যায়। 

এ ক্ষেত্রে আলেমগণ উম্মাহাতুল মুমিনীন হজরত আয়েশা সিদ্দিকা রাদিয়াল্লাহু তায়ালা আনহার উদাহরণ দিয়ে থাকেন। যেমন উম্মাহাতুল মুমিনীন হজরত আয়েশা সিদ্দিকা রাদিয়াল্লাহু তায়ালা আনহার নামের সঙ্গে তাঁর বাবা হজরত আবু বকর সিদ্দিক রাদিয়াল্লাহু তায়ালা আনহুর নামের ব্যবহার দেখা যায়। তাঁর নামের সাথে নবীজি সাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নামের ব্যবহার দেখা যায় না।

সন্তানের নামের সঙ্গে বাবার নাম মিলিয়ে রাখার বিষয়ে হজরত আবু দারদা রা. বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু  আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-

إِنّكُمْ تُدْعَوْنَ يَوْمَ الْقِيَامَةِ بِأَسْمَائِكُمْ، وَأَسْمَاءِ آبَائِكُمْ، فَأَحْسِنُوا أَسْمَاءَكُمْ

কেয়ামতের দিন তোমাদেরকে ডাকা হবে তোমাদের ও তোমাদের বাবার নাম নিয়ে (অর্থাৎ এভাবে ডাকা হবে- অমুকের ছেলে অমুক)। তাই তোমরা নিজেদের জন্য সুন্দর নাম রাখ। -(সুনানে আবু দাউদ, হাদীস ৪৯৪৮)

আরেক হাদিসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু  আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-

إِذَا آخَى الرّجُلُ الرّجُلَ فَلْيَسْأَلْهُ عَنْ اسْمِهِ وَاسْمِ أَبِيهِ وَمِمّنْ هُوَ، فَإِنّهُ أَوْصَلُ لِلْمَوَدّةِ

কেউ যখন অন্যের সাথে ভ্রাতৃত্বের বন্ধন গড়ে তুলতে চায় তাহলে সে যেন তার নাম, তার বাবার নাম ও বংশের কথা জিজ্ঞেস করে। এর দ্বারা ভালোবাসার বন্ধন আরো গভীর হয়। -(জামে তিরমিযী, হাদীস ২৩৯২)

পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন,

ادْعُوهُمْ لِآبَائِهِمْ هُوَ أَقْسَطُ عِندَ اللَّهِ 

তোমরা তাদেরকে তাদের পিতৃপরিচয়ে ডাক। এটাই আল্লাহর কাছে ন্যায়সঙ্গত।’ (সূরা আহযাব ৫) 

তবে বাবা অথবা মায়ের নামের সঙ্গে মিল রেখে ছেলে মেয়েদের নাম রাখতেই হবে তা জরুরি নয়। কারণ সন্তানদের নাম মা-বাবার নামের উপর নির্ভর করে না। নির্ভর করে পরিচয়য়ের ওপর। 

আরেক হাদিসে হজরত জাসামী রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তোমরা শিশুদের নাম নবী রাসূলদের নামে রাখো। সুতরাং এমন নাম নির্বাচন করা উচিত যা অর্থবহ এবং সত্যতার ওপর যার ভিত্তি রয়েছে। 

হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস রা. ও হজরত আয়েশা রা. থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-

من حق الولد على الوالد أن يحسن اسمه ويحسن أدبه

অর্থ : সন্তানের সুন্দর নাম রাখা ও তার উত্তম তারবিয়াতের ব্যবস্থা করা বাবার উপর সন্তানের হক। -(মুসনাদে বাযযার (আলবাহরুয যাখখার), হাদীস ৮৫৪০)

আরেক হাদিসে হজরত জাসামী রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তোমরা শিশুদের নাম নবী রাসূলদের নামে রাখো। সুতরাং এমন নাম নির্বাচন করা উচিত যা অর্থবহ এবং সত্যতার ওপর যার ভিত্তি রয়েছে। - (মুসনাদে ইমাম আহমাদ, ৫৩৩)

এনটি

Link copied