অল্প সময়ে অনেক সওয়াব লাভের আমল

Dhaka Post Desk

ধর্ম ডেস্ক

২৫ সেপ্টেম্বর ২০২২, ০৪:২৬ পিএম


অল্প সময়ে অনেক সওয়াব লাভের আমল

প্রতীকী ছবি

পরকালে মানুষকে মুক্তি দিবে নেক আমল ও আল্লাহর সন্তুষ্টি। যার নেক আমলের পাল্লা ভারি হবে কেয়ামতের ময়দানে কঠিন সময়ে তার মুক্তি পাওয়া সহজ হবে। মানুষ প্রতি মুর্হুতে নেক আমল বাড়ানোর চেষ্টা করে। কর্মব্যস্ত জীবনে অনেক সময় ফরজ ইবাদতের বাইরে নফল ইবাদতের সুযোগ হয় না খুব একটা। তবে কিছু কিছু আমল আছে যা সহজেই করা যায়, কিন্তু এতে অনেক বেশি সওয়াব হয়।

এমন একটি আমল হলো, সুরা ইখলাস পাঠ। এই সুরার আয়াত সংখ্যা মাত্র চারটি। সুরা কাওসারের পর ইখলাসই সবচেয়ে ছোট সুরা। এই সুরার অনেক ফজিলত রয়েছে।

হজরত আবু সাঈদ খুদরি (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, এক ব্যক্তি অন্য ব্যক্তিকে রাতে বারবার সুরা ইখলাস পড়তে শুনেছেন। অতঃপর সকালে নবী (সা.)- কে এ বিষয়টি অবহিত করা হয়। তখন নবী (সা.) বলেন, ‘ওই সত্তার শপথ! যার কুদরতি হাতে আমার জীবন, অবশ্যই এ সুরা কুরআন মাজিদের এক- তৃতীয়াংশের সমান (বুখারি : ৫০১৩)।’ 

অর্থাৎ এ সুরা একবার পাঠ করলে এক- তৃতীয়াংশ কুরআন খতমের সওয়াব মিলবে। তিনবার পাঠ করলে পুরো কুরআন পাঠের সওয়াব মিলবে। সুরা ইখলাস জান্নাত লাভের কারণ হবে।

নবী (সা.)- এর কাছে একবার এক সাহাবি এসে বললেন, ‘হে আল্লাহর রাসুল, আমি সুরা ইখলাসকে ভালোবাসি।’ তখন রাসুল (সা.) বলেন, ‘এ ভালোবাসা তোমাকে জান্নাতে প্রবেশ করাবে।’ -(বুখারি : ৭৭৪)

আরেকটি দোয়া আছে যা পাঠে সহজে বেশি সওয়াব লাভ করা যায়। এ বিষয়ে হাদিসে বলা হয়েছে-

যে ব্যক্তি প্রতিদিন সকাল-সন্ধ্যা ১০০ বার এই দোয়া পড়বে, কিয়ামতের দিন তার চেয়ে বেশি নেকি নিয়ে কেউ আল্লাহর দরবারে হাজির হতে পারবে না। তবে যারা এই দোয়ার আমল করে, তারা ছাড়া।

দোয়াটি হলো— سبحان الله وبحمده

উচ্চারণ : সুবহানাল্লাহি ওয়াবিহামদিহি।

অর্থ : আল্লাহ পবিত্র এবং সমস্ত প্রশংসা তাঁরই। কোনো কোনো আলেম দোয়াটির অর্থ এভাবে বর্ণনা করেছেন, আমি আল্লাহর সপ্রশংস পবিত্রতা ঘোষণা করছি। -(মুসলিম, হাদিস : ২৬৯২)

এনটি

Link copied