বিতর নামাজের কাজা যেভাবে পড়তে হয়

Dhaka Post Desk

ধর্ম ডেস্ক

০৩ জানুয়ারি ২০২১, ০১:১৬ পিএম


বিতর নামাজের কাজা যেভাবে পড়তে হয়

বিতর নামাজ কি কাজা পড়তে হয়? এমন প্রশ্ন অনেকের। আবার অনেকে জানতে চান- ভুলে রাতে বিতরের নামাজ পড়া না হলে— সকালে কীভাবে তা আদায় করবো?

মূলত বিতরের নামাজের কাজা আদায় করা হবে নাকি হবে না- এ নিয়ে ইসলামী শরিয়তের ফিকাহবিদদের তিনটি মতামত পাওয়া যায়। মতামতগুলো নিম্নে উল্লেখ করা হলো-

এক.
হানাফি মাজহাব মতে যারা বিতর নামাজ আদায় করেনি, তার ওপর বিতরের কাজা আদায় করা ওয়াজিব। তিনি ইচ্ছে করে বিতর নামাজ ছেড়ে দিয়েছে অথবা অনিচ্ছাকৃত- যেভাবেই হোক। অতএব তিনি যদি ফজরের নামাজ পড়া আরম্ভ করে দেন এবং বিতরের নামাজের কথা তার স্মরণ হয়, তাহলে তার ফজরের নামাজ হবে না। কারণ, এ ক্ষেত্রে বিতর নামাজ ও ফরজ (ফজর) নামাজের ধারাবাহিকতা ধর্তব্য।

দুই.
ইমাম মালিক (রহ.)-এর মতে ফজরের নামাজ আদায়ের আগে বিতর নামাজ পড়ে নেবে। যদি ফজরের আগে কাজা আদায় করা না হয়, তাহলে সূর্যোদয়ের পর কাজা আদায় করে দিতে হবে।

তিন.
শাফেয়ি মাজহাব মতে কেউ যদি বিতর নামাজ পড়তে ভুলে যায় এবং ফজরের নামাজ পড়ে নেয়, তাহলে তার জন্য বিতরের কাজা আদায় করা আবশ্যক নয়। (আবু জাফর আহমদ বিন মুহাম্মদ আল-আজদি, মুখতাসারু ইখতিলাফিল উলামা, দারুল বাশায়ির আল-ইসলামিয়া বৈরুত থেকে প্রকাশিত, খণ্ড : ০১, পৃষ্ঠা : ২৮৪-২৮৫)

ঢাকা পোস্টের ইসলাম পাতায় আপনিও লিখতে পারেন। জীবনঘনিষ্ঠ প্রশ্ন ও বিষয়ভিত্তিক প্রবন্ধ-নিবন্ধ পাঠাতে মেইল করুন: [email protected]

Link copied