যুক্তরাষ্ট্রে বেড়েছে মসজিদের সংখ্যা

Dhaka Post Desk

ধর্ম ডেস্ক

০৭ জুন ২০২১, ১৮:৪৯


যুক্তরাষ্ট্রে বেড়েছে মসজিদের সংখ্যা

মিশিগানে অবস্থিত ইসলামিক সেন্টার অব আমেরিকা। ছবি : সংগৃহীত

গত এক দশকে যুক্তরাষ্ট্রে মসজিদের সংখ্যা বেড়েছে। পাশ্চাত্যের অন্যান্য দেশের মতো মার্কিন-মুলুকেও বাড়ছে মুসলমানদের সংখ্যা। সে কারণেই মুসল্লি, নামাজঘর ও মসজিদের সংখ্যা ক্রমান্বয়ে বেড়ে চলছে।

বুধবার (০২ জুন) দ্য ইসলামিক সোসাইটি অব নর্থ আমেরিকা ও দ্য ইনস্টিটিউট অব সোশ্যাল পলিসি অ্যান্ড আন্ডারস্ট্যান্ডিংয়ের ‘যুক্তরাষ্ট্রের মসজিদ ২০২০ : অগ্রগতি ও উন্নতি’ শীর্ষক এক যৌথ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, সরকারি পরিসংখ্যানে ২০১০ সালে দেশটিতে মসজিদের সংখ্যা ছিল ২ হাজার ১০৬টি। আর ২০২০ সালে মসজিদের সংখ্যা এসে দাঁড়িয়েছে ২ হাজার ৭৬৯টিতে। 

এ থেকে বোঝা যায়, গত এক দশকে যুক্তরাষ্ট্রে অন্তত ৬৬৩টি মসজিদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। দেশটির কেন্টাকি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ইহসান বাগভি বলেন, ‘অভিবাসন ও জন্মহার বৃদ্ধির মাধ্যমে যুক্তরাষ্ট্রে মসজিদের সংখ্যা বেড়েছে।’

যৌথ প্রতিবেদনে বলা হয়, করোনা মহামারির আগে জুমার নামজে গড়ে ৪১০ জন মুসল্লি উপস্থিত হতেন। ১০ বছর আগে এ সংখ্যা ছিল ৩৫৩ জন। অর্থাৎ যুক্তরাষ্ট্রের ৭২ শতাংশ মসজিদে ১০ শতাংশ মুসল্লি বৃদ্ধি পেয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, যুক্তরাষ্ট্রের ৯৮ শতাংশ মসজিদ স্থানীয় অনুদানে পরিচালিত হয়। অন্য ধর্মের তুলনায় মুসলমানরা বেশি সামাজিক প্রতিষ্ঠান নির্মাণে সহায়তা করেন। তা সত্ত্বেও দেশটিতে আনুপাতিক হারে মসজিদের সংখ্যা বেড়েছে।

২০১০ সালের এক সমীক্ষায় দেখা গেছে, যুক্তরাষ্ট্রের ১৭ শতাংশ মসজিদই শহরাঞ্চলে অবস্থিত। তবে ২০২০ সালের সমীক্ষায় আফ্রিকান শহরের মসজিদগুলোর সংখ্যা ৬ শতাংশ কমে যায়। অন্যদিকে শহরতলী ও গ্রাম এলাকায় মসজিদের সংখ্যা বেড়েছে।

এইচএকে/এমএমইউ

Link copied