অজুতে কোনো অঙ্গ শুকনো থেকে গেলে যা করবেন

Dhaka Post Desk

ধর্ম ডেস্ক

০৮ জুন ২০২১, ০৫:৪৯ পিএম


অজু শেষ হওয়ার পাঁচ-দশ মিনিট পর বা কিছুক্ষণ পর— যদি কেউ বুঝতে পারে যে, তার কোনো একটা অঙ্গ শুকনো আছে; সেক্ষেত্রে তাকে কি পুনরায় অজু করতে হবে? নাকি শুধু শুকনো জায়গা ধুলেই হবে?

এই বিষয়টা অনেকেই জানতে চান। তাদের জন্য সংক্ষিপ্ত আলোচনা।

অজুর কোনো অঙ্গের কোনো অংশ শুকনো থাকলে

অজুর ক্ষেত্রে অজুর অঙ্গগুলোতে পরিপূর্ণভাবে পানি পৌঁছানো বা ভেজানো আবশ্যক। অজুর মূল অঙ্গ ৪টি : চেহারা, হাত, পা, মাথা। মাথা মাসেহ করা ফরজ। আর বাকি তিন অঙ্গ ধোয়া ফরজ।

এ তিন অঙ্গের কোনো একটি স্থান শুকনো থাকলে— অজু হবে না। অজুর শেষে যদি কোনো উপায়ে জানা যায়, এই তিন অঙ্গের কোথাও শুকনো রয়ে গেছে। তাহলে শুধু শুকনো জায়গা পানি দিয়ে ধুয়ে নিলেই হবে; নতুন অজু করতে হবে না। (আহসানুল ফাতাওয়া, খণ্ড : ০২, পৃষ্ঠা : ৩১৬)

আবদুল্লাহ ইবনু আমর (রা.) থেকে বর্ণিত হাদিসে তিনি বলেন, এক সফরে রাসুল (সা.) আমাদের পেছনে রয়ে গেলেন। পরে তিনি আমাদের কাছে পৌঁছালেন, এদিকে আমরা (আসরের) নামাজ আদায় করতে দেরি করে ফেলেছিলাম এবং আমরা অজু করছিলাম। আমরা আমাদের পা কোনো মতে পানি দিয়ে ভিজিয়ে নিচ্ছিলাম। তখন তিনি উচ্চস্বরে বললেন– وَيْلٌ لِلأَعْقَابِ مِنَ النَّارِ বা ‘পায়ের গোড়ালিগুলোর (শুষ্কতার) জন্য জাহান্নামের শাস্তি রয়েছে।’ তিনি দুই বার বা তিনবার এ কথা বললেন। (বুখারি, হাদিস : ৬০; মুসলিম, হাদিস : ২৪১)

Link copied