রাস্তায় যেভাবে চলাচল করতে বলেছেন নবীজি

Dhaka Post Desk

ধর্ম ডেস্ক

০৯ জুন ২০২১, ১২:১৬


রাস্তায় যেভাবে চলাচল করতে বলেছেন নবীজি

প্রতীকী ছবি

জীবনের যত ধাপ ও স্তর রয়েছে— সবক্ষেত্রেই ইসলামের শিক্ষা ও নির্দেশনা আছে। মানুষের জন্ম থেকে মৃত্যু— এই পরিধির কোনো কিছু বাদ পড়েনি। ফলে একজন মুসলিম জীবনের যেকোনো পর্যায়ে ইসলাম অনুযায়ী দিন যাপন করতে পারে। আল্লাহর সন্তুষ্টি অর্জন করতে পারে।

রাস্তায় কীভাবে চলতে হয় এবং কীভাবে চলতে রাসুল (সা.) আদেশ ও নিষেধ করেছেন— এই বিষয়ে ইসলামের কিছু নির্দেশনা অতিসংক্ষেপে তুলে ধরা হচ্ছে।

আবু সাঈদ খুদরি (রা.) হতে বর্ণিত হাদিসে নবী কারিম (সা.) বলেছেন, ‘তোমরা রাস্তার পার্শে বসে থেকো না।’ সাহাবায়ে কেরাম বললেন, আল্লাহর রাসুল! আমাদের তো এর প্রয়োজন হয়। পরস্পরে প্রয়োজনীয় কথা বলতে হয়।  রাসুল (সা.) বললেন, বসতেই যদি হয়— তবে রাস্তার হক আদায় করে বসো। সাহাবায়ে কেরাম বললেন, আল্লাহর রাসুল! রাস্তার হক তবে কী?

রাসুল (সা.) বললেন, রাস্তার হক হলো—

এক. দৃষ্টিকে অবনত রাখা। দুই. কাউকে কষ্ট না দেওয়া। তিন. সালামের জবাব দেওয়া। চার. সৎ কাজের আদেশ করা এবং অসৎ কাজ হতে বিরত রাখা। (বুখারি, হাদিস : ৬২২৯)

দশ. দম্ভভরে চলাফেরা না করা (অর্থাৎ হাঁটাচলায় বিনয় অবলম্বন করা)। আল্লাহ তাআলা পবিত্র কোরআনে বলেন, ‘ভূ-পৃষ্ঠে দম্ভভরে বিচরণ করো না, তুমি তো কখনোই পদভারে জমি বিদীর্ণ করতে পারবে না এবং উচ্চতায় তুমি কখনোই পর্বত-সমান হতে পারবে না।’ (সুরা বনি ইসরাইল, আয়াত : ৩৭)

আল্লাহ তাআলা আমাদের সঠিকভাবে ও সুন্দরভাবে চলাচলের তাওফিক দান করুন। আল্লাহর হুকুম ও রাসুল (সা.)-এর সুন্নত পালনের তাওফিক দিন। আমিন।

Link copied