কাবার আঙিনায় কি ইসরায়েলি পতাকার লোগো ব্যবহার হয়?

Dhaka Post Desk

আলী আযম, অতিথি লেখক

২৩ জুন ২০২১, ০১:০২ পিএম


কাবার আঙিনায় কি ইসরায়েলি পতাকার লোগো ব্যবহার হয়?

ছবি : সংগৃহীত

বিশ্বের ধর্মপ্রাণ বহু মুসলমানদের একটি প্রশ্ন হলো, পবিত্র কাবার আঙিনায় ইসরায়েলের পতাকার লোগো সাদৃশ্য লোগো কেন? অসংখ্য মানুষের প্রশ্নের ফলে অবশেষে সম্প্রতি হারমাইন শরিফাইন তথা মক্কা-মদিনা কর্তৃপক্ষ এই বহুল চর্চিত প্রশ্নের তাথ্যিক জবাব দিয়েছে।

হারামাইন শারিফাইন (Haramain Sharifain) নামক তাদের অফিসিয়াল পেজে তারা বলেছে, এটি ইসরায়েলের পতাকার লোগোসদৃশ্য কোনো লোগো নয়। তাছাড়া একটু গভীর মনযোগ দিয়ে দেখলেও বোঝা যায় যে, ইসরায়েলি পতাকার লোগো আর পবিত্র কাবার তারকাসদৃশ্য লোগোর মধ্যে বড় ধরনের পার্থক্য রয়েছে। যদিও স্বাভাবিকভাবে দেখতে উভয় লোগোই একই দেখায়। এখানে এটা স্পষ্ট যে, ইসরায়েলি পতাকার লোগো ছয়কোণ বিশিষ্ট। আর পবিত্র কাবার লোগো আটকোণ বিশিষ্ট তারকা বিশিষ্ট।

Dhaka Post

পবিত্র কাবার আটকোণ বিশিষ্ট তারকা সাদৃশ্য লোগোটি মূলত ‘রুব আল-হিযব’ নামে পরিচিত। রুব আল-হিযব’ কী? সংক্ষেপে বলতে গেলে—

আরবিতে ربع মানে হলো- এক চতুর্থাংশ। অর্থাৎ চার ভাগের এক ভাগ। আর حزب বলা হয় পবিত্র কোরআনের পারার অর্ধেককে। অর্থাৎ বিশ পৃষ্ঠায় পারা হলে— দশ পৃষ্ঠায় হয় حزب। ‘রুব আল-হিযব’ মূলত কোরআনের পৃষ্ঠার হিসাবকে সহজ করার জন্য ব্যবহার করা হয়ে থাকে।

আরও পড়ুন : কাবার ভেতর কী আছে?

পবিত্র কাবার লোগোটি আটকোণ বিশিষ্ট তারকাসদৃশ্য হওয়ার আরো একটি বড় কারণ হলো, এটি মূলত বিশ্বের নানান প্রান্তের আটটি মুসলিম সাম্রাজ্য বা মুসলিম সংগঠনের পতাকার আদলে তৈরি করা হয়েছে। মোট কথা, ‘রুব আল-হিযব’ অত্যন্ত তাৎপর্যপূর্ণ এবং ইসলামি ঐতিহ্য সমৃদ্ধ একটি শব্দ। যেই শব্দের উপর ভিত্তি করে তৈরি হয়েছে পবিত্র কাবার তারকাসদৃশ্য এই লোগো। যেই লোগোর সঙ্গে ইসরায়েলের ছয়কোণ বিশিষ্ট তারকাসদৃশ্য পতাকার লোগোর কোনো সম্পর্ক নেই।

Dhaka Post

হারমাইন শরিফাইন কর্তৃক প্রদত্ত নিচের সমাধানটি পড়তে পারেন। হারমাইন শরিফাইন কর্তৃক সাধারণ পাবলিকের নিম্নলিখিত প্রশ্নটি ছিলো— স্টার অফ ডেভিডকে ঘিরে কেনো পবিত্র কাবাঘর?

হারমাইন শরিফাইন কর্তৃক উত্তর

এই তারকা ইহুদিদের নক্ষত্র নয়। এবং এটি ‘রুব আল-হিযব’ নামে পরিচিত একটি প্রাচীন আরব ইসলামি প্রতীক। যে প্রতীকগুলির অংশ ইসলামিক সাম্রাজ্যের পতাকাগুলিতে রয়েছে। তারকাটি কোরআনের আকার, পারা এবং তেলাওয়াতকে উপস্থাপন করে। এটি বর্তমানে আরবি ক্যালিগ্রাফি এবং আরব ইতিহাস ঐতিহ্যের প্রতিনিধিত্ব করে।

আলী আযম।প্রবাসী আলেম ও অনলাইন অ্যাক্টিভিস্ট

Link copied