যে সুদ খায় তার উপহার নেওয়া যাবে কি?

Dhaka Post Desk

ধর্ম ডেস্ক

১৪ সেপ্টেম্বর ২০২১, ০৩:২৮ পিএম


যে সুদ খায় তার উপহার নেওয়া যাবে কি?

প্রতীকী ছবি

আমাদের সমাজে সুদখোরের সংখ্যা দিন দিন বেড়ে চলছে। এমনকি আত্মীয়-স্বজনদের ভেতরও সুদখোর তৈরি হচ্ছে। এখন প্রশ্ন হলো- এমন আত্মীয় যদি আমার বাড়িতে কোনো খাবার-দাবার বা হাদিয়া-উপহার নিয়ে আসে, ওই হাদিয়া গ্রহন করা বা বর্জন করার ব্যপারে শরিয়তের হুকুম কী?

সাধারণভাবে উচিত হলো- এসব হাদিয়া কৌশলে ফিরিয়ে দেবেন। আর তাকে সঠিক পথে ফিরিয়ে আনার চেষ্টা করবেন। কেননা, আল্লাহ তাআলা কেবল হালাল খাবার গ্রহণ করতে নির্দেশ দিয়েছেন। আল্লাহ তাআলা বলেন, ‘হে ঈমানদারগণ! তোমাদের আমি যে রিজিক দিয়েছি, তা থেকে হালালগুলো ভক্ষণ করো।’ (সুরা বাকারা, আয়াত : ১৭২)

তবে সরাসরি প্রত্যাখ্যান করা যদি ভালো মনে না করেন; যেমন- আত্মীয়তার কারণে ও উক্ত আত্মীয়ের সাথে সুসম্পর্ক ধরে রাখার জন্য প্রয়োজন মনে করেন; তাহলে অতি সামান্য হাদিয়া-উপহার নেওয়া যাবে। তবে তখন নিয়ত করবেন যে, তার সম্পদের মধ্যে যেসব হালাল অংশ রয়েছে; সেখান থেকে আপনি সামান্য নিচ্ছেন। যেমন- হারাম উপার্জনের বাইরে তাদের পৈত্রিক সম্পত্তি কিংবা হালাল আয় রয়েছে। সে হিসেবে অপারগতার কারণে এটি করার অনুমতি রয়েছে।

এর দলিল হলো- ইবনে মাসউদ (রা.) বলেন, ‘তার নিকটে জনৈক ব্যক্তি এসে বলল- আমার একজন প্রতিবেশী আছে, যে সুদ খায় এবং সর্বদা আমাকে তার বাড়িতে খাওয়ার জন্য দাওয়াত দেয়। এখন আমি তার দাওয়াত কবুল করব কি? জওয়াবে তিনি বললেন, ‘তোমার জন্য এটি বিনা কষ্টের অর্জন এবং এর গোনাহ তার উপরে’। (মুসান্নাফ আবদুর রাজ্জাক : ১৪৬৭৫)

Link copied