৫ মুসলিম বিজ্ঞানী লাভ করলেন ইরানের মোস্তফা পুরস্কার

Dhaka Post Desk

ধর্ম ডেস্ক

১৪ অক্টোবর ২০২১, ০৪:২৪ পিএম


৫ মুসলিম বিজ্ঞানী লাভ করলেন ইরানের মোস্তফা পুরস্কার

৫ মুসলিম বিজ্ঞানী লাভ করলেন ইরানের মোস্তফা পুরস্কার

ইরানের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক বিখ্যাত মোস্তফা পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষিত হয়েছে। এ পুরস্কারের জন্য এই বছর পাঁচজন মুসলিম বিজ্ঞানীকে মনোনীত করা হয়েছে। এতে জাহিদ হাসান নামে একজন বাংলাদেশি বিজ্ঞানীও রয়েছেন।

আগামী ২১ অক্টোবর তাদেরকে নগদ ১০ লাখ মার্কিন ডলার বাংলাদেশি মুদ্রায় আট কোটি ৫৩ লাখ ৭০ হাজার টাকা পুরস্কার হিসেবে দেওয়ার কথা রয়েছে। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) তেহরান টাইমসে প্রকাশিত প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে।

মুসলিম দেশে বসবাসকারী তিন বিজ্ঞানীকে একটি যৌথ পুরস্কার দেওয়া হবে। আর দুই মুসলিম বিজ্ঞানীকে একটি যৌথ পুরস্কার দেওয়া হবে, তারা অবশ্য অমুসলিম দেশে বসবাসকারী। 

চার ক্যাটাগরিতে মোস্তফা পুরস্কার

মোস্তফা পুরস্কার চার ক্যাটাগরিতে দেওয়া হয়। এগুলো হলো— এক. তথ্য এবং যোগাযোগ বিজ্ঞান ও প্রযুক্তি; দুই. জীবন এবং চিকিৎসাবিজ্ঞান ও প্রযুক্তি; তিন. ন্যানোসায়েন্স ও ন্যানো টেকনোলজি এবং চার. বিজ্ঞান ও প্রযুক্তির সব ক্ষেত্র।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কামরান ওয়াফা অমুসলিম দেশে বসবাসরত ইরানের বিজ্ঞানী হিসেবে পুরস্কার পেতে যাচ্ছেন। তিনি ‘এফ-থিওরির’ জন্য এ পুরস্কার লাভ করছেন। অপর পুরস্কারপ্রাপ্ত হলেন বাংলাদেশি বিজ্ঞানী জাহিদ হাসান। তিনি যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। ওয়েল ফার্মিয়ন সেমিমেটালের জন্য তিনি এ পুরস্কার লাভ করছেন। 

লেবাননের মুহাম্মদ সায়েগ ও মরক্কোর ইয়াহইয়া তায়ালাতি ও ইকবাল চৌধুরী মুসলিম দেশে বসবাসরত বিজ্ঞানী হিসেবে পুরস্কার পাচ্ছেন। বিজ্ঞান-প্রযুক্তিতে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে এ পুরস্কার দেওয়া হয়।

মোস্তফা পুরস্কানের আনুষ্ঠানিক যাত্রা শুরু ২০১৩ সালে। ২০১৫ সালে ইরানের রাজধানী তেহরানে সর্বপ্রথম এ পুরস্কারের অনুষ্ঠান হয়। মূলত শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে আগ্রহীদের উৎসাহিত করতে এবং অর্গানাইজেশন অব ইসলামিক কোপারেশন বা ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য দেশগুলোতে কর্মরত বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিষ্ঠানের মধ্যে আঞ্চলিক সম্পর্ক গড়ে তোলাই এর প্রধান লক্ষ্য।
Link copied